হাটহাজারীতে চার দিনব্যাপী জনশুমারি ও গৃহগণনা প্রশিক্ষণ কর্মশালা

0

‘জনশুমারিতে তথ্য দিন পরিকল্পিত উন্নয়নে অংশ নিন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ১৫ থেকে ২১ জুন অনুষ্ঠিতব্য জনশুমারি ও গৃহগণনা ২২ এর প্রকল্প বাস্তবায়ন ও চুড়ান্ত শুমারির তথ্য সংগ্রহের লক্ষ্যে ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজান উপজেলার উপজেলা শুমারি সমন্বয়কারী, জোনাল অফিসার ও আইটি সুপারভাইজারদের ৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

বুধবার (১লা জুন) সকালে হাটহাজারী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শাহিদুল আলমের সভাপতিত্বে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেলা শুমারি সমন্বয়কারী (চট্টগ্রাম-৬) এর উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিন।

মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আসন্ন ষষ্ঠ জনশুমারি সফল করতে আমাদের যা যা করা প্রয়োজন আমরা তা তা করবো। এবারের এই জন শুমারি অন্যান্য বারের চেয়ে আলাদা। কারণ এবারই দেশে প্রথমবারের মতো ডিজিটাল শুমারি অনুষ্ঠিত হতে যাচ্ছে, যেখানে সমস্ত তথ্য ট্যাবের মাধ্যমে সংগ্রহ করা হবে।

জোনাল অফিসার ও আইটি সুপারভাইজারদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে মাঠ পরযায়ের শুমারিকর্মীদের ভালোভাবে প্রশিক্ষণ দিবেন, যাতে তার সুফল মূল শুমারিতে পাওয়া যায়। সরকারি নীতি নির্ধারণী গুরুত্বপূর্ণ ইস্যুগুলো বাস্তবায়নে এই জনশুমারি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শাহিদুল আলম বলেন, জন শুমারি জনকল্যাণের জন্য গুরুত্বপূর্ণ বিষয়, এ তথ্য শুমারিতে যদি কোন ত্রুটি থাকে তাহলে আগামী দশ বছর পর্যন্ত এর ভোগান্তি পোহাতে হবে। রাষ্ট্রীয় বাজেট সহ সকল সুবিধা থেকে সাধারন নাগরিক বঞ্চিত হবে। তাই এই জন শুমারিতে সবাই সঠিক তথ্য সংগ্রহ করে ডাটাবেজ তৈরি করতে সহযোগিতা করুন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm