হালদায় ভেসে ওঠলো আরও একটি মৃত ডলফিন

0

হালদা নদীতে আরও একটি ডলফিন মরে ভেসে ওঠলো। এনিয়ে ৩৩টি ডলফিনের মৃত্যু ঘটেছে। ৩ ফুট দৈর্ঘ্য ও প্রায় ১৫ কেজি ওজনের ডলফিনটি পচে যাওয়াতে মৃত্যুর কারণ উদঘাটন করা যায়নি।

সোমবার (২৭ ডিসেম্বর) বিকেল ৩টায় হাটহাজারী উপজেলার আকবরিয়া এলাকার স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে নৌ পুলিশের সহযোগিতায় হাটহাজারী উপজেলা প্রশাসন ডলফিনটির মরদেহ উদ্ধার করে।

পরে ডলফিনটিকে রাম দাস মুন্সিরহাট এলাকায় মাটি চাপা দেওয়া হয়। এসময় হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শহীদুল আলমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরীয়া বলেন, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ৩৩টি ডলফিনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গত ২৪ অক্টোবর হালদা নদীর গড়দুয়ারা এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছিল।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)-এর মতে পৃথিবীতে মিঠাপানির ডলফিন বিপন্ন প্রজাতির। আর হালদায় রয়েছে এই অমূল্য সম্পদ ডলফিন।

এর আগে উদ্ধার করা প্রায় প্রতিটি ডলফিনের গায়ে নৌকার ইঞ্জিনের পাখা কিংবা ধাতব বস্তুর আঘাত পাওয়া গিয়েছিল। কিছু কিছু ডলফিন জেলেদের জালে আটকা পড়ে শ্বাস বন্ধ হয়ে মারা যাওয়ার মতো ঘটনাও ঘটেছে বলে জানা বিশেষজ্ঞরা।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm