১২ শতাধিক চিকিৎসক—গবেষক নিয়ে চমেকে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন

0

চট্টগ্রাম মেডিকেল কলেজের উদ্যোগে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন। ২৯ ও ৩১ ডিসেম্বর চমেক হাসপাতালের শাহ আলম বীর উত্তম মিলনায়তনে অনুষ্ঠিতব্য সম্মেলনের প্রতিপাদ্য হলো ‘শেয়ারিং নলেজ, কেয়ারিং লাইফ।’
সম্মেলনে মোট ১৫৭টি গবেষণাপত্র উপস্থাপিত হবে। এতে দেশ-বিদেশে চিকিৎসা ক্ষেত্রে অগ্রগতি জানা যাবে।

বুধবার (২৮ ডিসেম্বর) চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষক মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি তুলে ধরেন আয়োজকরা। সম্মেলনে অংশ নিতে ১ হাজার ২৫০ জন চিকিৎসক রেজিস্ট্রেশন করেছেন।
এবারের সম্মেলনে একটি স্টেট অব আর্ট লেকচার, প্রয়াত তিনজন বরেণ্য শিক্ষক প্রফেসর ডা. এল এ কাদেরী, প্রফেসর ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া, প্রফেসর ডা. মাহতাব উদ্দিন হাসান স্মরণে তিনটি মেমোরিয়াল লেকচার, ৬টি প্লেনারী সেশন, ২টি আন্তর্জাতিক হাইব্রিড সেশন, বিদেশি বিশেষজ্ঞদের ১৫টি উপস্থাপনা, দেশ বরেণ্য বিশেষজ্ঞ চিকিৎসকদের ৪৪টি নিবন্ধ এবং বিভিন্ন বিষয়ের গবেষণালব্ধ ১০০টি ফ্রি পেপার ও ৪৪টি পোস্টার উপস্থাপিত হবে।

সংবাদ সম্মেলনের উপস্থিত চিকিৎসকরা বলেন, প্রতিনিয়ত নতুন নতুন তথ্যজ্ঞানে সমৃদ্ধ হচ্ছে চিকিৎসা বিজ্ঞান। চিকিৎসা শাস্ত্র মলিকুলার পর্যায়ে আজ নেনো টেকনোলজির প্রয়োগ চিকিৎসা শাস্ত্রকে অনেক বেশি কার্যকর করে তুলেছে। এখন রোগ হওয়ার পূর্বে বিভিন্ন জিনগত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে সম্ভাব্য রোগ সম্বন্ধে আগাম ধারণা পাওয়া যায়।

করোনা মহামারিতে চমেক শিক্ষকদের অনেক প্রবন্ধ আন্তর্জাতিক বিভিন্ন প্রকাশনায় প্রকাশিত হয়েছে উল্লেখ করে তাঁরা বলেন, উন্নত বিশ্বে চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা কার্যক্রম চলমান। এ ধরণের গবেষণাপ্রত আমাদের সবসময় অনুপ্রাণিত করে। এমনকি চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী এবং ফ্যাকাল্টিরা এই ধরনের নানা গবেষণা কর্মে চমকপ্রদ সাফল্য লাভ করেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম, ইউরোলজি বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সভাপতি ডা. মনোয়ার-উল হক শামীম, মেডিসিন বিভাগের অধ্যাপক ও বৈজ্ঞানিক সম্মেলন কমিটির সভাপতি ডা. অনিরুদ্ধ ঘোষ, নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নোমান খালেদ চৌধুরী, বৈজ্ঞানিক সম্মেলন কমিটির সেক্রেটারি অধ্যাপক ডা. এরশাদ উদ্দিন আহমেদ, এনেসথেসিওলজি বিভাগে সহযোগী অধ্যাপক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. প্রণয় দত্ত, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সোমেন সরকার, প্রোগ্রাম ম্যানেজম্যান্ট কমিটির সদস্য সচিব ডা. জি এম তৈয়ব আলী, ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও সম্মেলনের প্রেস এন্ড মিডিয়া কমিটির সেক্রেটারি ডা. মাসুদ রানা, মেডিসিন বিভাগের কনসালটেন্টে ডা. আবুল ফয়সাল চৌধুরী প্রমূখ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm