২০ এপ্রিল থেকে ৩ মাস কাপ্তাই লেকে মাছ ধরা নিষেধ

রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন। আগামী ২০ এপ্রিল থেকে শুরু হয়ে এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে ১৯ জুলাই পর্যন্ত।

সোমবার (১০ এপ্রিল) সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় জেলা প্রশাসক বলেন, শুষ্কমৌসুমে কাপ্তাই হ্রদে পানি কমে যাওয়ায় মাছের প্রজ্জনন নিশ্চিতকরণ, বংশ ও মাছের স্বাভাবিক বৃদ্ধি, পোনামাছ যাতে জেলেদের জালে আটকা না পড়ে তা নিশ্চিত করতে প্রতিবছর ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত মাছ ধরা নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসন। কিন্তু এই বছর কাপ্তাই হ্রদে পানি কম থাকায় এই নিষেধাজ্ঞা কিছুটা এগিয়ে আনা হয়েছে। এবছর ২০ এপ্রিলের প্রথম প্রহর থেকে ১৯ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কাপ্তাই লেক দেশীয় মৎস্য প্রজাতির এক বৈচিত্র্যময় ও সমৃদ্ধশীল জলভাণ্ডার। গবেষণার সর্বশেষ তথ্য মোতাবেক এ লেকে ২ প্রজাতির চিংড়ি, ১ প্রজাতির ডলফিন, ২ প্রজাতির কচ্ছপ ও ৭৮ প্রজাতির মিঠা পানির মাছ রয়েছে। এর মধ্যে ৬৮ প্রজাতির মাছ হচ্ছে দেশীয়, আর বাকি ১০টি বিদেশি। বর্তমানে ৪২টি প্রজাতির মাছ এ লেক থেকে বাণিজ্যিকভাবে আহরিত হচ্ছে । এদের মধ্যে চাপিলা, তেলাপিয়া, কেচকি, মলা, কাটা মইল্যা, বাটা, ফলি, আইড়, গজার, শোল ইত্যাদি অন্যতম। অবশিষ্টি প্রজাতিগুলোর বাণিজ্যিক গুরুত্ব না থাকলেও জীবতাত্ত্বিক গুণাগুণ ও অন্যান্য দিক বিবেচনায় লেকে সামগ্রিক মৎস্যকুলের অবস্থানে এদেরও ভূমিকা রয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।