২০ জনের শরীরে অমিক্রন, স্বাস্থ্যবিধিতে কঠোর হতে সুপারিশ

0

করোনার নতুন ভ্যারিয়েন্ট অমিক্রনের বিস্তার ঠেকাতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সব ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় জমায়েত বন্ধ করতে প্রয়োজনে ভ্রাম্যমান আদালত পরিচালনার সুরারিশ করা হয়েছে কমিটির ৫০তম সভায়।

শুক্রবার (৭ জানুয়ারি) রাতে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। এর আগে মঙ্গলবার জাতীয় কমিটির সুপারিশ করা ১৫ নির্দেশনা বাস্তবায়নে কঠোর হওয়ার আহ্বান জানানো হয়।

জাতীয় কমিটির সভায় বলা হয়, প্রতিবেশী দেশ ভারতসহ সারাবিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। বাংলাদেশেও সংক্রমণ আবার বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করছে জাতীয় কমিটি। বৃহস্পতিবার পর্যন্ত দেশে ২০ জনের শরীরে অমিক্রন পাওয়া গেছে। এই অবস্থায় তার বিস্তার ঠেকাতে মোবাইল কোর্ট পরিচালনার পরামর্শ দিয়েছে কমিটি। এছাড়া শতভাগ সঠিকভাবে মাস্ক পরা নিশ্চিত করা, হাত পরিষ্কার রাখা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতেও জাতীয় কমিটি সুপারিশ করেছে।

সামাজিক দূরত্ব নিশ্চিতের উদ্দেশ্যে সকল সামাজিক (বিয়ের অনুষ্ঠান, মেলা), ধর্মীয় (ওয়াজ মাহ্ফিল) ও রাজনৈতিক সমাবেশ বন্ধ রেখে সভা বা কর্মশালার ব্যবস্থা অনলাইনে করা, শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থবিধি নিশ্চিত করা, শিক্ষার্থীসহ সকলকে দ্রুত টিকার আওতায় আনার তাগিদ দিয়েছে জাতীয় কমিটি।

অমিক্রন শনাক্তের পাশাপাশি দৈনিক নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত কোভিড রোগীর হার ১৫ সপ্তাহ পর আবার ৫ শতাংশের উপরে উঠে গেছে। চার মাস স্বস্তি থাকার পর এখন দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা আবার ১১ শ ছাড়িয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm