৩ লাখ রোহিঙ্গার জন্য বাংলাদেশি পাসপোর্ট চায় সৌদি আরব!

সৌদি আরবে অবস্থানরত প্রায় তিন লাখ রোহিঙ্গাকে বাংলাদেশি পাসপোর্ট দিতে অথবা নবায়ন করতে বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে সৌদি আরব। বাংলাদেশের আইন অনুযায়ী এনআইডিসহ যা যা দরকার সেগুলো প্রদর্শন করে পাসপোর্ট পাওয়া ও নবায়নের যোগ্য হলে বাংলাদেশ সব ধরনের সহযোগিতা করবে।

রোববার (১৩ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বে বাংলাদেশ সফররত সৌদি প্রতিনিধি দল আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এসব প্রসঙ্গে আলোচনা হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় তার সঙ্গে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক আইজিপি ড. জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

সৌদি স্বরাষ্ট্র উপমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা দুই দিনের সফরে শনিবার বাংলাদেশে আসেন। প্রথম দিন তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছেন। রোববার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী বিলম্বে অর্থ পরিশোধ শর্তে সৌদি আরবের কাছে তেল চেয়েছেন। রোহিঙ্গা সংকট সমাধানেও সৌদি আরবের সহায়তা চেয়েছেন শেখ হাসিনা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পাকিস্তান আমল থেকে সৌদি আরবে রোহিঙ্গারা তিন প্রজন্ম অবস্থান করছে। বাংলাদেশ থেকে যেসব রোহিঙ্গা নিজেদের ম্যাকানিজমে সৌদি গিয়েছিলেন তাদের বিষয়ে বিশেষ বিবেচনায় কী করা যায় সেটা তারা খতিয়ে দেখা হবে। একইসঙ্গে রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানোর বিষয়টি আরও জোরদার করতে সৌদি আরবের সহযোগিতা চেয়েছি আমরা।

উভয় দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে তথ্য আদান-প্রদান বাড়াতে ‘নিরাপত্তা সহযোগিতা’ এবং হজযাত্রীদের সুযোগ সুবিধা বাড়াতে বৈঠকে ‘রোড টু মক্কা’ নামে দুটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এছাড়াও সৌদি প্রতিনিধি দল তাদের দেশে দক্ষ শ্রমিক পাঠানোর ওপর জোর দিয়েছে। জবাবে শ্রমিকদের দক্ষ হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠার কথা জানিয়েছে। পাশাপাশি বাংলাদেশিদের জন্য ভিসা ব্যবস্থা সহজ করার অনুরোধ জানানো হয়।

প্রসঙ্গত, বর্তমানে সৌদি আরবে প্রায় ২৭ লাখ ৬০ বাংলাদেশি নাগরিক চাকরি ও ব্যবসাসহ বিভিন্ন পেশায় নিয়োজিত থেকে দেশে রেমিটেন্স পাঠাচ্ছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।