৮ শ প্রতিযোগী নিয়ে চবিতে বিজ্ঞান মেলা ৯ জুন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সায়েন্টফিক সোসাইটির (সিইউএসএস) উদ্যোগে ‘চিটাগং সায়েন্স কার্নিভাল ২.০’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মঙ্গলবার (৭জুন) চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানায় সংগঠনটি।

আগামী বৃহস্পতিবার (৯ জুন) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়াতনে দিনব্যাপী অনুষ্ঠিত হবে প্রতিযোগিতামূলক এই মেলা।

সম্মেলনে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও সিইউএসএস এর উপদেষ্টা ড. লায়লা খালেদা বলেন, ২০১৯ সালে অনুষ্ঠিত “১ম চিটাগং সায়েন্স কার্নিভাল” এর ধারাবাহিকতায় এবারো অনুষ্ঠিত হচ্ছে ‘চিটাগং সায়েন্স কার্নিভাল ২.০’।

আয়োজনে পোস্টার ও প্রজেক্ট প্রেজেন্টেশন, হ্যাকাথন, রোবো সকার কম্পিটিশন, উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রভৃতি ৬টি সেগমেন্টে অনুষ্ঠিত হবে। এতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি প্রফেশনালরাও অংশগ্রহণ করবে। এবার সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৮০০ এর অধিক শিক্ষার্থী ও প্রফেশনালরা অংশগ্রহণ করবে। প্রতিটি সেগমেন্টে তিনটি করে বিজয়ীদের পৃথক ক্যাটাগরীতে পুরষ্কার ও নগদ অর্থ পুরষ্কার দেয়া হবে।

এই অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার। প্রধান বক্তা হিসেবে ইউজিসি’র প্রফেসর ও স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত গবেষক ও বিজ্ঞানী প্রফেসর ড. হাসিনা খান, বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, বিভিন্ন অনুষদের ডিন ও পরিচালকবৃন্দ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মুনীর চৌধুরী।

অনুষ্ঠানে আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন চট্টগ্রাম সিএসএস’র উপদেষ্টা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান ও সদস্য সচিব হিসেবে সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সিএসএস’র প্রেসিডেন্ট হোসাইন মোহাম্মদ বায়জীদ, সাধারণ সম্পাদক হুমায়রা ফেরদৌসী, অর্থ সম্পাদক সৈয়দ জাওয়াদ হোসাইন, মিনহাজুর রহমান শিহাব।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm