অনুমোদন ছাড়াই ৮ বছর ধরে চলছে মোহছেন আউলিয়া ইটভাটা

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বটতলী ইউনিয়নের পরীরবিল এলাকায় মোহছেন আউলিয়া ব্রিকস ম্যানুফ্যাকচারিং (এমবিএম) নামের একটি ইটভাটা ৮ বছর ধরেই অনুমোদন ছাড়াই আবাদি জমি ও লোকালয়ের পাশে তৈরি করছে ইট।
এদের নেই পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র।

স্থানীয়দের অভিযোগ, ইটভাটার ধোঁয়ায় প্রতিনিয়ত আশপাশের বাড়ির গাছের ফল নষ্ট হচ্ছে। মরিচা ধরে নষ্ট হচ্ছে টিনের চাল। এছাড়া আবাদি জমির ফসলও ভালো হচ্ছে না বলে অভিযোগ তাদের। প্রশাসনের নাকের ডগায় ইটভাটাটি চললেও বন্ধের নেই কোনো উদ্যোগ উপজেলা প্রশাসনের।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী কৃষি জমিতে ইটভাটা স্থাপন সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া আবাসিক এলাকা থেকে এক কিলোমিটার এবং ইউনিয়ন বা গ্রামীণ সড়ক থেকে অন্তত আধা কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। কিন্তু আইনের তোয়াক্কা না করে প্রশাসনের নাকের টগায় বটতলী এলাকার প্রভাবশালী সামশুল আলম ও সাতকানিয়া উপজেলার আবু তাহের এ ভাটাটি চালাচ্ছেন। ২০১৬ সালে থেকে প্রতিবছর প্রশাসন অভিযান চালিয়ে জরিমানা করলেও ওই ভাটায় এখনো ইট তৈরি হচ্ছে। শুধু তাই নয়, এই ইটভাটার মালিকের বিরুদ্ধে স্থানীয় কৃষকদের কয়েক একর জমি জালিয়াতির মাধ্যমে দখলে নেওয়ারও অভিযোগ রয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) সরেজমিনে দেখা গেছে, এই ইটভাটার আশপাশে কমপক্ষে শতাধিক পরিবারের বসবাস। চারপাশে রয়েছে তিন ফসলি জমি। ভাটার পাশের জমিগুলোতে কৃষকরা কাটছে ধান। এছাড়াও রয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সড়ক। এ সড়ক দিয়ে প্রতিদিন বিভিন্ন স্কুল, কলেজ ও শহরমুখী হাজারও মানুষের চলাচল।

স্থানীয়রা জানান, ভাটার অনুমোদন আছে কি না তা আমাদের জানা নেই। সকাল সন্ধ্যা ভাটার কালো ধোঁয়ার কারণে আশপাশের পরিবেশ নষ্ট হচ্ছে। কাউকে কিছু বলেও লাভ হয় না। এলাকার লোক ভাটাটি চালায়। তাই কষ্ট সহ্য করে থাকি।

এছাড়া ব্রিকস ফিল্ডে ইট তৈরীতে কাঠ পোড়ানো হচ্ছে। সরেজমিন ইটভাঁটার পাশে ছড়িয়ে-ছিটিয়ে আছে অসংখ্য কাঠের টুকরো। বটতলী বাজারের আশাপাশে বেশকিছু সমিল গড়ে উঠেছে। এসব মিল থেকেই কাঠ কিনে এনে ইট পোড়ানোর কাজে ব্যবহার করা হচ্ছে। মৌসুমের ৬ মাসে ইট পোড়নোর কাজে প্রায় এক হাজার টনেরও বেশি কাঠ ব্যবহার কর হয় বলে জানান ইট তৈরীর কাজে শ্রমিকরা।

শ্রমিকরা জানান, শুধু কয়লা দিয়ে আগুন ভালোভাবে জ্বলে না, তাই ইট পোড়ানোর কাজে কাঠ ব্যবহার করা হয়। কাঠ দিয়ে ইট পোড়ালে আগুন দাউ দাউ করে জ্বলে।

মোহছেন আউলিয়া ব্রিকস ম্যানুফ্যাকচারিং (এমবিএম) ভাটার স্বত্বাধিকারীরা মো. শামশুল আলম বলেন, ‘অনুমোদনের জন্য আবেদন করেছি। কিন্তু এখনো অনুমোদন দেয়নি। অনুমোদন ছাড়া কিভাবে ৮ বছর ধরে ইটভাটা চালাচ্ছেন এ প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি তিনি।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, ‘ইটভাটা দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য নেওয়া বন্ধ।