অভিবাসীদের অধিকার নিশ্চিতে পার্লামেন্টারি ককাসের সঙ্গে চট্টগ্রাম জেলা প্রশাসনের মতবিনিময় সভা

অভিবাসিদের অধিকার ও কল্যাণ ইস্যুতে চট্টগ্রামের সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তাদের সঙ্গে পার্লামেন্টারি ককাস মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট-এর সাথে এক মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্লামেন্টারি ককাস-এর চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাসের রাষ্ট্রদূত সুজানে মুলার, পার্লামেন্টারি ককাসের সদস্য আহসান আদেলুর রহমান আদেল এমপি, আদিবা আনজুম মিতা এমপি, সাবেক এমপি মাহজাবিন খালেদ প্রমুখ।

রোববার (১৯ মার্চ) সকাল ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় মূল প্রবন্ধ পাঠ করেন পার্লামেন্টারি ককাসের সদস্য আহসান আদেলুর রহমান আদেল এমপি।

প্রধান অতিথি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি বলেন- অভিবাসন খাতই মূলত দেশ স্বনির্ভরতার চালিকা শক্তি। বিশাল সম্ভাবনাময় এ খাতকে সরকারকে আরো গুরুত্বের সাথে দেখতে হবে। এ সময় তিনি দক্ষ হয়ে বিদেশ যাওয়া এবং ব্যাংক চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর উপর গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথির বক্তেব্যে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত সুজানে মুলার বলেন- নিরাপদ অভিবাসন বিষয়ে সরকারের পদক্ষেপগুলো আমার ভালো লেগেছে। প্রবাসীদের অধিকার নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্টানগুলোকে অনেক বেশী আন্তরিকতার সাথে একযোগে কাজ করতে হবে। কারণ অভিবাসিরা দেশের সম্পদ।

মতবিনিময় সভার সভাপতি জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান তার বক্তব্যে বলেন- এ বিশাল সম্ভাবনাময় খাতকে সরকার গুরুত্বের সাথে দেখছে। তবে প্রতিষ্ঠানগুলোর সীমাবদ্ধতা যেমন আছে তেমনি সংশ্লিষ্টদের আন্তরিকতাও অনেক বেশী প্রয়োজন। তিনি বলেন- চট্টগ্রামকে প্রবাসীদের উন্নয়নে মডেল করতে যে কেউ অভিবাসি বিষয়ে কাজ করতে চাইলে জেলা প্রশাসন সব ধরণের সহযোগিতা প্রদান করতে প্রস্তুত।

হেলভেটাস বাংলাদেশ সিমস প্রকল্পের প্রকল্প পরিচালক আবুল বাশার-এর সঞ্চালনায় অনুষ্টিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাসের প্রোগ্রাম ম্যানেজার নাজিয়া হায়দার, নেজারত ডেপুটি কালেকটর ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলাম, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (প্রবাসী কল্যাণ, তথ্য, অভিযোগ ও এনজিও সেল) হুছাইন মুহাম্মদ, ওআরবি’র চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক, প্রত্যাশীর নির্বাহী পরিচালক মনোয়ারা বেগম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক আলী আহমেদ, বিকেটিটিসি’র অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোহাম্মদ নুরুজ্জামান, চট্টগ্রাম মহিলা টিটিসি’র অধ্যক্ষ আসরিফা তানজীম, চট্টগ্রাম বিভাগীয় কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারি পরিচালক মাহেন্দ্র চাকমা, প্রবাসী কল্যাণ ব্যাংকের সহকারী মহা ব্যবস্থাপক মোঃ ফেরদৌস খায়ের, হেলভেটাস বাংলাদেশ-এর প্রতিনিধি এবিএম ফরহাদ আল করিম ও জারিন তাসনিম মৃদুলা, প্রত্যাশীর পরিচালক (মাইক্রোফিন্যান্স) নাসিম হায়দার শাহীনসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থাসমূহের প্রতিনিধি, জনপ্রতিনিধি ও গণমাধ্যম ব্যক্তিবর্গ।
অনুষ্ঠান সমন্বয় করেন প্রত্যাশীর প্রজেক্ট ম্যানেজার বশির আহম্মদ মনি।

মন্তব্য নেওয়া বন্ধ।