অমর একুশে বই মেলায় সাংবাদিক শাহাদাৎ হোসেন চৌধুরী’র উপন্যাস হনন’র মোড়ক উম্মোচন

চট্টগ্রাম অমর একুশে বই মেলায় সাংবাদিক শাহাদাৎ হোসেন চৌধুরীর উপন্যাস হনন’র মোড়ক উম্মোচন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বই মেলার মোড়ক উম্মোচন মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত লেখক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে বিশ্বজিৎ চৌধুরী বলেন, হনন উপন্যাসে বিশ্ববিদ্যালয়ে ৮ বন্ধুর কথা উল্লেখ করা হয়েছে। যেখানে মাদকের প্রতি ঝুঁকে গিয়ে হনন হতে হয় মেধাবী শিক্ষার্থীর। সাংবাদিক হিসেবে শাহাদাৎ হোসেন চৌধুরী পর্যবেক্ষণ ক্ষমতার পরিস্ফুট ঘটিয়েছেন হনন উপন্যাসটিতে। মাদকের কালো গ্রাস তিনি তুলে ধরতে পেরেছেন এই উপন্যাসটিতে। সেটি পাঠককে নানান ভাবে আকৃষ্ট করবে।

কবি অভীক ওসমান বলেন, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে উপন্যাস আধুনিকতার দিকে বাঁক নিয়েছে। ব্যক্তি মানুষের নি:সঙ্গতা ,যন্ত্রনা এবং আত্মহননের দিকে এগিয়ে যাওয়ার সামগ্রিক প্রেক্ষাপট হনন উপন্যাসের মাধ্যমে তুলে ধরেছেন শাহাদাৎ হোসেন চৌধুরী।

এনায়েত বাজার মহিলা কলেজের অধ্যক্ষ সোহানা শরমিন তালুকদার বলেন, সাংবাদিক শাহাদাৎ উপন্যাসের মতো কঠিন একটি বিষয় পাঠকদের উপহার দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের আট বন্ধুর যে খুনসুটি কথোপকথন এবং তাদের আড্ডার দৃশ্য দেখে মনে হয় প্রাত্যহিক জীবনের এই ছবি আমাদের চোখের সামনে ভেসে উঠে। মাদককে আমরা না বলবো, এবং কেউ যাতে আত্মহননের পথ বেছে না নেয় এমন বার্তা দেওযা হয়েছে হনন উপন্যাসে।

উন্নয়ন সংস্থার অপকা’র নির্বাহী পরিচালক মোহাম্মদ আলমগীর বলেন, শিক্ষা জীবনে নানা ঘটনার প্রেক্ষিতে শিক্ষার্থীরা বিপদগামী হয়। মাদকাসক্ত হয়। ধ্বংস হয়ে যায় শিক্ষা জীবন। হনন উপন্যাস সমাজের যুবক এবং শিক্ষার্থীদের মাদকের বিরুদ্ধে প্রতিবাদী করে তুলবে।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু, কবি মনিরুল মনির, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এর চট্টগ্রাম ব্যুরো চিফ শামছুদ্দিন ইলিয়াছ, রোটারি ক্লাব অব চট্টগ্রাম স্মাইল এর প্রেসিডেন্ট মোহাম্ম আলাউদ্দিন, কবি সন্তোষ কুমার ভৌমিক, রোটারিয়ান নুসরাত জাহান এবং কেপিআই সার্ভিস লি: এর ম্যানেজিং ডিরেক্টর প্রিয় দে।

শাহাদাৎ হোসেন চৌধুরী বলেন, ইউনিভার্সিটির আট বন্ধুর জীবনযাপনের গল্প এই উপন্যাসের উপজীব্য। দম্ভ, অহমিকার কাছে ভালোবাসা, সম্পর্কের সমাধি হওয়ার ঘটনা অহরহ। মাদকের নীল ছোবলে সু›র, সাজানো-গোছানো সংসার তছনছ হয়ে যায়। সময়ের ব্যবধানে সম্পর্কগুলো রং বদলায়। সুখের সংসারে রচিত হয় শোকের মহাকাব্য। হনন উপন্যাসে এমনই ট্র্যাজেডি গল্প তুলে ধরা হয়েছে।

হনন শাহাদাৎ হোসেন চৌধুরীর চতুর্থ গ্রন্থ। এটি চট্টগ্রাম এবং ঢাকায় অমর একুশে বই মেলায় খড়ি মাটির স্টলে পাওয়া যাচ্ছে।

মন্তব্য নেওয়া বন্ধ।