অর্ধযুগপূর্তি উদযাপন করলো ইডিইউর অর্থনীতি বিভাগ

দিনব্যাপী নানান আয়োজনের মধ্য দিয়ে অর্ধযুগপূর্তি উদযাপন করলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগ। ইকোনব্রিয়াম ১.০ শিরোনামে এ আয়োজনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে বর্ণিল সজ্জায় সাজিয়েছে শিক্ষার্থীরা। ৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল থেকে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের রঙিন পদচারণায় উৎসবমুখর ছিলো বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগ অন্যান্য বিশ্ববিদ্যালগুলোর তুলনায় নানা দিক থেকেই ব্যতিক্রম। চট্টগ্রামের প্রথমবারের মতো অর্থনীতিতে ব্যাচেলর অব সায়েন্স বা বিএসসি ডিগ্রি অর্জনের সুযোগ দিচ্ছে এ বিশ্ববিদ্যালয়। অন্যান্য ডিগ্রিগুলোর তুলনায় আরো আধুনিক ও প্রায়োগিক করে তোলার মাধ্যমে সাজানো হয়েছে ইডিইউর বিএসসি ইন ইকোনমিক্স প্রোগ্রামকে। ২০১৬ সালে বিএ ইন ইকোনমিক্স প্রোগ্রাম দিয়ে যাত্রা শুরু করে ইডিইউর অর্থনীতি বিভাগ। পরে শিক্ষার্থীদের চাহিদার কথা বিবেচনায় রেখে এবং বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর কারিকুলাম অনুসরণে শুরু হয় বিএসসি ইন ইকোনমিক্স। এভাবে গত ৬ বছর ধরে সাফল্যের সাথে এ প্রোগ্রাম চট্টগ্রামের শিক্ষার্থীদের চাহিদা পূরণ করে আসছে।

বিভাগের অর্ধযুগপূর্তি উৎসবের দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিলো সকালে উদ্বোধনী অনুষ্ঠান, বিশেষজ্ঞদের অংশগ্রহণে প্যানেল ডিসকাশন, কুইজোনোমিক্স শিরোনামে অর্থনীতি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, নেক্সাস শিরোনামে শিক্ষার্থীদের পোস্টার প্রেজেন্টেশন, ফুড ইকনোমি শীর্ষক শিক্ষার্থীদের স্টল ও ইকোনশো শিরোনামে দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠান ও প্যানেল ডিসকাশনে প্রধান অতিথি ছিলেন ইডিইউর উপাচার্য, দেশবরেণ্য অর্থনীতিবিদ প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান। তিনি বলেন, বর্তমান যুগে অর্থনীতি অনেক বেশি বিশ্লেষণাত্মক ও জটিল। ফলে, শিক্ষার্থীদের যুগোপযোগী করে তুলতে গাণিতিক, ব্যবসায় শিক্ষার পাঠ জরুরি। আজকের বিশ্বের দিকে তাকালেই দেখা এর গুরুত্ব উপলব্ধি করা যাবে। ইডিইউর অর্থনীতি বিভাগ তাত্ত্বিক পড়ালেখার পাশাপাশি বিশ্লেষণাত্মক ও গাণিতিক বিষয়েও সমান গুরুত্ব দিচ্ছে।

অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও অ্যালামনাইদের অর্ধযুগপূর্তিতে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেছেন, গত ছয় বছর ধরে ইডিইউর অগ্রযাত্রার অন্যতম অংশীদার আমাদের অর্থনীতি বিভাগ। অর্থনীতির মতো বিষয়কে তথাকথিত তাত্ত্বিক পাঠক্রম থেকে মুক্তি দিয়ে প্রায়োগিক ও ইন্ডাস্ট্রির চাহিদা অনুসারে ক্যারিয়ারমুখী করে তুলেছে ইডিইউ। ফলে এ বিষয়টিও বিবিএ-ইঞ্জিনিয়ারিংয়ের মতো আকাক্সিক্ষত হয়ে উঠেছে শিক্ষার্থীদের কাছে।

অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক অনন্যা নন্দীর সভাপতিত্বে প্যানেল ডিসকাশনে অতিথি বক্তা ছিলেন ইডিইউর স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মুহাম্মদ রকিবুল কবির ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নঈম উদ্দিন।

সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। কুইজে বিজয়ীরা হলেন ফাহরিন নূর তানহা, তাহফাতুল জান্নাত ও সৈয়দ সাদাত কায়সার। পোস্টার প্রেজেন্টেশনে চ্যাম্পিয়ন হয়েছে লরেন্স গোমেজ, তাহরিম ইবনাত ও জয়রাজ তালুকদারের দল; রানার আপ হয়েছে অদিতি দাশ, আফরোজা খানম ও সৈয়দা মেহজাবিনের দল।

মন্তব্য নেওয়া বন্ধ।