আনোয়ারায় ২০ দিনে পঁচিশ গরু চুরি, আতঙ্কে এলাকাবাসী

চট্টগ্রামের আনোয়ারায় যেন গরু চুরির হিড়িক পড়েছে। প্রতিরাত একেরপর এক ঘটছে গরু চুরির ঘটনা। এতে গরু মালিকদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

জানুয়ারির ২০ তারিখের মধ্যে উপজেলার বৈরাগ ইউনিয়নে গুয়াপঞ্চক, আমান উল্লাহপাড়া, চাতরীর ডুমুরিয়া,পরৈকোড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে প্রায় ২০ থেকে ২৫টি গরু চুরির ঘটনা ঘটেছে। থেমে নেই মোটরসাইকেল চুরির ঘটনাও। চুরির ঘটনায় থানায় অভিযোগ করলেও মিলছেনা কোনো প্রতিকার।

জানা যায়, গত বৃহস্পতিবার রাতে উপজেলার বৈরাগ ইউনিয়নের গুয়াপঞ্চক ফজু তালুকদার বাড়ি ও বৈরাগ আমান উল্লাহপাড়া এলাকা থেকে ৪টি গরু চুরির ঘটনা ঘটেছে। শুধু তা-ই নয়, বাজারসহ বিভিন্নস্থান থেকে চুরি হয়েছে মোটরসাইকেল ও অটোরিকশা। তবে এসব উদ্ধারে কার্যকর ভূমিকা রাখতে পারেনি থানা পুলিশ। ফলে মানুষের মাঝে উদ্বেগ বাড়ছে, নির্ঘুম রাত কাটছে অনেকেরই।

বিভিন্ন সূত্র জানা গেছে, বৃহস্পতিবার রাতে উপজেলার বৈরাগ ইউনিয়নের গুয়াপঞ্চক ফজু তালুকদার বাড়ির মোহাম্মদ সরোয়ারে দুইটি গরু, দানা মিয়ার ও আমান উল্লাহপাড়া এলাকা থেকে দুইটি গরু চুরি হয়। অপরদিকে বুধবার দিবাগত রাতে পরৈকোড়া ইউনিয়নের মামুর খাইন এলাকায় বরকত উল্লাহ চৌধুরীর বাড়ি আবুল কালাম ও বদরুল হক নামে দুই ব্যক্তির গোয়াল ঘর থেকে দুইটি গরু চুরি হয়। ছয়টি গরুর আনুমানিক মূল্য পাঁচ লাখ টাকা বলে দাবি ক্ষতিগ্রস্তদের।

ক্ষতিগ্রস্ত মোহাম্মদ সরোয়ার বলেন, বৃহস্পতিবার রাতে গোয়াল ঘর থেকে দুইটি গরু চুরি হয়। যার আনুমানিক মূল্য দুই লাখ টাকা। বেশ কয়েকদিন ধরে এলাকায় গরু চুরি হলেও চোরের দল ধরা পড়ছেনা।

এছাড়াও গত ২ বছরের পরৈকোড়া ইউনিয়নে মামুরখাইন গ্রামে ২৫ টি গরু চুরি হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। গত ১৩ জানুয়ারি শুক্রবার রাত ২টার পর একদল চোর উপজেলার হাইলধর ইউনিয়নের মৌলভী দিঘীরপাড় এলাকার খোরশেদ বাপের বাড়ি বাচ্চু মিয়ার গোয়াল ঘরের তালা ভেঙে একটি গরু চুরি করে নিয়ে গেছে। চুরি হওয়া গরুটির মূল্য ৬০ হাজার টাকা। তার আগে গত মঙ্গলবার রাতে ডুমুরিয়া গ্রামের মোহাম্মদ মিয়া মেম্বার বাড়ি বাসিন্দা ইজ্জত আলীর বাছুরসহ ১টি গাভী চুরি করে নিয়ে গেছে, যার মূল্য এক লাখ বিশ হাজার টাকা বলে জানা গেছে।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর্জা মুহাম্মদ হাছান বলেন, বৃহস্পতিবার রাতে গরু চুরির খবর শুনে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। চুরির ঘটনা ঘটলেও অনেকে থানায় অভিযোগ করে না। যার কারণে আইনগত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়না। চুরির ঘটনা ঘটলে থানাকে অবগত জন্য অনুরোধ জানাচ্ছি।

মন্তব্য নেওয়া বন্ধ।