আমিরাতে রেমিট্যান্স যোদ্ধাদের ঈদ আছে, আনন্দ নেই

রেমিট্যান্স যোদ্ধাদের ঈদ মানে মনে শত কষ্ট নিয়েও ‘হ্যাঁ, আমি ভালো আছি’ বলা। দেশে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করা সত্যিই অন্য রকম আনন্দের। কিন্তু সেই সুযোগ থেকে বঞ্চিত হন প্রবাসীরা। দেশে ঈদ উদযাপন করা আর প্রবাসে উদযাপনের তফাৎ অনেক। কিন্তু পরিবারের হাল ধরতে এমন পরিস্থিতিকে মেনে নেন রেমিট্যান্স যোদ্ধারা।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ—এ কথা সবাই মানলেও প্রবাসীদের জীবনে এর বাস্তবতা খুঁজে পাওয়া যায় না। সচ্ছল হওয়ার তাগিদে প্রবাসে পাড়ি জমান তারা। এ কারণে জীবনের অনেক স্বাদ-আহ্লাদ ত্যাগ করেন অনিচ্ছা স্বত্বেও।

দেশের মতো প্রবাসে ঈদের কোনও আমেজ নেই বললেই চলে। রমজান আসে ঈদ আসে পরিবার ছাড়া ঈদকে ঈদের মতো মনে হয় না প্রবাসীদের কাছে। প্রবাসে ঈদের নামাজ পড়ে এসে রুমে বসে বাড়িতে পরিবার-প্রিয়জনের সঙ্গে কথাবার্তা বলে এবং ঘুমিয়ে সময় কাটান প্রবাসীরা।

যারা কাজের উদ্দেশ্যে প্রবাসে পাড়ি জমান তাদের জন্য ঈদের দিনটা অত্যন্ত কষ্টের। এই দিনকে অন্যান্য দিনের সঙ্গে পার্থক্য করা কঠিন তাদের কাছে। কারণ অনেক প্রবাসীর ঈদের দিনেও কাজ করতে হয়।

জীবন জীবিকার অঙ্গিকার নিয়ে মধ্যেপ্রাচ্যের এ দেশটিতে পাড়ি জমিয়েছেন লক্ষ লক্ষ বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধারা দিনশেষে তাদের ঈদের খুশি আনন্দ আবেগ ভালোবাসা মোবাইলে কথা বলার মাঝে মিটিয়ে নিতে হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।