ইডিইউর সাথে সম্পর্ক তৈরিতে আগ্রহী যুক্তরাজ্যের বেন্গর ইউনিভার্সিটি

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) স্থায়ী ক্যাম্পাসের স্থাপত্যশৈলী দেখে মুগ্ধ হয়েছেন যুক্তরাজ্যের প্রিফিসগল বেন্গর ইউনিভার্সিটি (Prifysgol Bangor University) এর সাউথ এশিয়ার রিজিয়নাল ম্যানেজার মরগ্যান এডওয়ার্ডস। সোমবার (২৯ আগস্ট) সকাল ১০টায় তিনি পূর্ব নাসিরাবাদস্থ ইডিইউ ক্যাম্পাস পরিদর্শনে আসেন।

১৮৮৪ সালে প্রতিষ্ঠিত যুক্তরাজ্যের অন্যতম রাজ্য ওয়েলসের ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়ের সাথে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সম্পর্ক তৈরির লক্ষ্যে তার এই আগমন বলে মরগ্যান জানিয়েছেন। তিনি বলেন, বেন্গর ইউনিভার্সিটি আন্তর্জাতিক পরিমণ্ডলে নতুন চিন্তা ও জ্ঞানের প্রসার ঘটাতে চায়। এ লক্ষ্যে এগিয়ে চলা বেন্গর বর্তমানে বিশ্বের মেধাবী মানুষদের মিলনক্ষেত্র হয়ে উঠছে। এই চলার পথে চট্টগ্রামের আন্তর্জাতিক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিকেও পাশে পেতে চাই আমরা।

স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম, গবেষণা সহযোগিতাসহ আরো কিভাবে পারস্পরিক সহযোগিতা করা যেতে পারে, তা নিয়ে ইডিইউ কর্তৃপক্ষের সাথে আলোচনার মাধ্যমে তা নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, চট্টগ্রামের শিক্ষার্থীদের বিশ্বমানে গড়ে তুলতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি যে গ্লোবাল এক্সপেরিয়েন্স দিচ্ছে, তাতে বেন্গর ইউনিভার্সিটির সাথে যৌথ কার্যক্রম এক নতুন সংযোজন হবে। যা চট্টগ্রামবাসীর জন্যও অনন্য সুযোগ সৃষ্টি করবে বলে মন্তব্য করেন তিনি।

ইডিইউর উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, জ্ঞানের উৎকর্ষ সাধন হয় জ্ঞানের বিনিময়ে। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জ্ঞানের পারষ্পরিক বিনিময় দু’পক্ষকেই লাভবান করে। তাই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সাথে সম্পর্ক তৈরিতে বেন্গর ইউনিভার্সিটির যে আগ্রহ, তা খুবই ইতিবাচক।

মন্তব্য নেওয়া বন্ধ।