উত্তরসূরি পাচ্ছে চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহ জুটি ‌‘বাদশাহ-নোভার’

চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহ জুটি বাদশাহ-নোভার উত্তরসূরি পাচ্ছে শীঘ্রই।

চিড়িয়াখানার নিজস্ব তহবিল থেকে আফ্রিকা থেকে কোটি টাকার বেশি ব্যয়ে কেনা পাঁচ প্রজাতির প্রাণীর মধ্যে এক জোড়া সিংহ অল্প কিছুদিনের মধ্যেই চিড়িয়াখানায় এসে পৌঁছাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত বছর বন ও পরিবেশ মন্ত্রণালয়ে সিংহ চেয়ে চিঠি দিয়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কিন্তু এক বছর পরও সে চিঠির সাড়া মেলেনি। তাই দক্ষিণ আফ্রিকা থেকে সিংহ কেনার উদ্যোগ নেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জানা যায়, বছর ছয় আগে ধুমধাম করে বিয়ে দেওয়া হয় বাদশাহ-নোভার। কিন্তু তাদের ঘরে ছেলেপুলে আসেনি। এছাড়া প্রাণী দুটি তাদের গড় আয়ুর শেষ প্রান্তে থাকায় এই দম্পতির নিজস্ব উত্তরসূরি আসার সম্ভাবনাও ক্ষীণ থেকে ক্ষীণতর হয়েছে।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর চিকিৎসক শাহাদাত হোসেন শুভ বলেন, মন্ত্রণালয়ে পাঠানো চিঠির কোনো উত্তর পাওয়া যায়নি। এর মধ্যেই চিড়িয়াখানার সিংহ জোড়া খাওয়া দাওয়াও কমিয়ে দিয়েছে, শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছে। যে কোনো সময় মৃত্যু হতে পারে সিংহগুলোর। তাই নিজস্ব তহবিল থেকে সিংহ কেনার পরিকল্পনা করেছি আমরা।

এক কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে যে পাঁচ ধরনের প্রাণী কেনা হচ্ছে তার মধ্যে সিংহ রয়েছে বলে জানান ডেপুটি কিউরেটর।

বন্দরনগরীর এই চিড়িয়াখানাটিতে বর্তমানে প্রায় ৭০ প্রজাতির ছয় শতাধিক পশু-পাখির মধ্যে এই সিংহ জুটির বয়স ১৭ বছরেও বেশি।

প্রায় ১১ বছর নিঃসঙ্গ কাটানো নোভার জন্য সঙ্গী আনার উদ্যোগ নিয়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ২০১৬ সালে অদল-বদল প্রক্রিয়ার মাধ্যমে চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহী ‘বর্ষাকে’ রংপুরে পাঠিয়ে সেখান থেকে আনা হয় সিংহ ‘বাদশাহকে’।

মন্তব্য নেওয়া বন্ধ।