এক বিস্ফোরণ—আগুনেই মারা গেলো ১৮ হাজার গবাদি পশু

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় রাজ্য টেক্সাসের একটি দুগ্ধ খামারে ভয়াবহ বিস্ফোরণ ও আগুনে প্রায় ১৮ হাজার গবাদি পশু মারা গেছে এবং একজন কৃষি কর্মী আহত হয়েছে।

টেক্সাসের কৃষি কমিশনার সিড মিলার এক বিবৃতিতে জানান, ‘টেক্সাসের ইতিহাসে এটি ছিল গবাদি পশুর জন্য সবচেয়ে ভয়াবহ আগুন। তিনি বলেন আগুন লাগার কারণ তদন্ত এবং পরিষ্কার করতে কিছুটা সময় লাগতে পারে।

সোমবার রাতে টেক্সাস প্যানহ্যান্ডেলের ডিমিট শহরের কাছে সাউথফর্ক ডেইরি ফার্মে বিকট শব্দে বিস্ফোরণ ও আগুন ছড়িয়ে পড়ে।

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের অফিস ফেসবুক সূত্রে জানা গেছে, অগ্নিনির্বাপক কর্মীরা এবং পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ভিতরে আটকা পড়া এক ব্যক্তিকে উদ্ধার করে লুবকের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
মিলার বলেছেন, বিস্ফোরণ এবং আগুনের কারণ তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যায়নি। তিনি এটিকে ‘ভয়াবহ ঘটনা’ বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, যখন আমরা এই ট্র্যাজেডির কারণ এবং ঘটনাগুলো জানতে পারব, তখন আমরা জনসাধারণকে আগুনের ভয়াবহতা সম্পর্কে অবহিত করবো যাতে ভবিষ্যতে এই ধরনের ট্র্যাজেডি এড়ানো যায়।

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফ সাল রিভেরা আমারিলোতে সিবিএস অনুমোদিত সংস্থাকে বলেছেন, শস্যাগার থেকে সার অপসারণের সময় একটি সিস্টেম ‘অতি উত্তপ্ত’ হয়ে থাকতে পারে। মিথেন গ্যাসের আগুনের কারণে বিস্ফোরণ ঘটলে সাথে সাথে তা দ্রুত ছড়িয়ে পড়ে।

টেক্সাস ট্র্যাজেডিকে উল্লেখ করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম প্রাণী কল্যাণ দাতব্য সংস্থা অ্যানিমাল ওয়েলফেয়ার ইনস্টিটিউট টুইটে বলেছে, খামারগুলোতে উন্নতমানের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে প্রাণীদের সুরক্ষার জন্য আরও বেশি কিছু করতে হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।