এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ গজের মধ্যে উচ্চস্বরে গান-বাজনা নিষেধ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমানের পরীক্ষা সুষ্ঠু এবং নির্বিঘ্নে সম্পন্ন করতে চট্টগ্রাম মহানগরী এলাকার কেন্দ্রগুলোর আশে পাশে বিধিনিষেধ আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। পরীক্ষা কেন্দ্রের ২শ গজের মধ্যে উচ্চস্বরে গান-বাজনাসহ বেশ কিছু বিষয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বুধবার (২৬ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে সিএমপির পক্ষ থেকে এসব বিষয় জানানো হয়। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অর্ডিনেন্স ১৯৭৮ এ প্রদত্ত ক্ষমতা বলে এ নিষেধাজ্ঞা আরোপ করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।

তিনি বলেন, নগরীতে এসএসি এবং দাখিল পরীক্ষার কেন্দ্র সমূহের ২’শ গজ পরিধির মধ্যে পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টা পূর্ব হতে পরীক্ষা শেষে পরবর্তী এক ঘন্টা পর্যন্ত অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা, লাঠি, বিস্ফোরক দ্রব্য ইট-পাথর প্রভূতি বহন; উচ্চস্বরে চিৎকার, হৈচৈ, গান বাজনা, মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোন শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন, বহিরাগত ও অননুমোদিত ব্যক্তিবর্গের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করছি।

তবে পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ও নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত ব্যক্তিবর্গ এবং পরীক্ষায় সরকারি দায়িত্ব পালনরত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এ নিষেধাজ্ঞার বর্হিভূত থাকবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষায় এবার চট্টগ্রাম থেকে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এ বছর সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ৬০টি ভিজিল্যান্স টিম ও ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম কাজ করবে। পাশাপাশি খোলা হয়েছে কন্ট্রোল রুম।

মন্তব্য নেওয়া বন্ধ।