করোনায় চট্টগ্রামে ৩ মৃত্যুর দিনে শনাক্ত ৭৪২

চট্টগ্রামে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। নতুন বছরের শুরুটা স্বস্তির হলেও সপ্তাহ না পেরুতেই করোনা লাগামহীনভাবে বেড়ে চলছে। গত ২৪ ঘন্টায় করোনা শনাক্ত হলো ৭৪২ জনের শরীরে। তাদের মধ্যে ৫৯৭ জন নগরের বাসিন্দা। বিভিন্ন উপজেলার বাসিন্দা ১৪৫ জন।

মাঝে চার দিন মৃত্যু না হলেও একসাথে গত ২৪ ঘন্টায় করোনায় মারা গেলেন ৩ জন। ৩ জনই নগরের বাসিন্দা।

সোমবার (১৭ জানুয়ারি) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এদিন ১২টি ল্যাব এবং অ্যান্টিজেনসহ দুই হাজার ৮৮৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৯ জন, বিআইটিআইডি ল্যাবে ৬১ জন, চমেক ল্যাবে ৯৩ জন, ইম্পেরিয়াল ল্যাবে ১১৮ জন, শেভরন ল্যাবে ৮৪ জন, মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৩৮ জন, আরটিআরএল ল্যাবে ৩০ জন, মেডিকেল সেন্টার ল্যাবে ২৪ জন, ইপিক হেলথ কেয়ার ল্যাবে ৬০ জন, মেট্রোপলিটন হসপিটাল ল্যাবে ৪২ জন এবং এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ১৭ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

এছাড়া ৩৩৭ জনের অ্যান্টিজেন টেস্টে ১৪৬ জনেরই করোনা শনাক্ত হয়েছে। তন্মেধ্যে ৭৪ জন শহরের এবং ৭২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

২০২০ সালের ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ পর্যন্ত জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো এক লাখ ৫ হাজার ৭১৯ জন। আক্রান্তদের মধ্যে ৭৬ হাজার ৭৯১ জন নগরের বাসিন্দা, ২৮ হাজার ৯২৮ জন বিভিন্ন উপজেলার।

৯ এপ্রিল ২০২০ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে চট্টগ্রামে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়েছিল। জেলায় এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ৩৩৮ জনের। এর মধ্যে ৭২৮ জন নগরের, বিভিন্ন উপজেলায় মৃত্যু হয়েছে ৬১০ জনের।

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ১৩ জানুয়ারি থেকে উন্মুক্ত স্থানে সভা-সমাবেশ নিষিদ্ধসহ ১১ দফা বিধিনিষেধ জারি করেছে সরকার। শনিবার থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্বাস্থ্যবিধি তদারকি করতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সতর্ক করছে।

মন্তব্য নেওয়া বন্ধ।