কর্ণফুলীতে উদ্ধার করা খাস জমিতে হবে খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র

চট্টগ্রামের কর্ণফুলীতে উপজেলা প্রশাসনের উদ্ধার করা খাস জমিতে খেলার মাঠ ও বিনোদনের জন্য পার্ক তৈরি করার ঘোষণা দিয়ে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ—সারা দেশের প্রতিটি ইউনিয়ন পর্যায়ে খেলার মাঠ ও শিশু-কিশোরদের বিনোদনের জন্য পার্ক গড়ে তুলতে হবে। এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষে কর্ণফুলী উপজেলার বড়উঠানের খিলপাড়া এলাকায় অবৈধ দখলে থাকা সরকারি খাস জমিটি উদ্ধার করা হয়েছে। এই জমিতে খেলার মাঠ ও বিনোদনের জন্য পার্ক নির্মাণ করা হবে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৫টায় উদ্ধার করা জায়গা দেখতে গিয়ে এ ঘোষণা দেন জেলা প্রশাসক ফখরুজ্জামান। এসময় তিনি উপজেলা প্রকৌশলী ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে উদ্ধারকৃত জমি খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার নির্দেশ দেন। পরে বড়উঠান খিলপাড়া আশ্রয়ণ প্রকল্প পরির্দশন ও আশ্রয়নে উপকারভোগী পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন।

প্রায় ২০ বছর ধরে সরকারি জমি দখল করে মুরগীর খামারসহ বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছিলেন চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের মো. জামাল উদ্দিন ও মো. নাসির উদ্দিন নামে দুই ব্যক্তি। দীর্ঘদিন দখলে থাকা ৫ একর জমিতে গত বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরীর নেতৃত্বে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনাগুলো গুড়িয়ে দখলে থাকা জমিটি উদ্ধার করা হয়।
সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী বলেন, উদ্ধারকৃত জমিটি স্থানীয় মোহাম্মদ জামাল উদ্দিন ও মোহাম্মদ নাসির উদ্দিন অবৈধভাবে দখলে ছিলেন এবং সেখানে মুরগীর খামারসহ বিভিন্ন স্থাপনা গড়ে তুলেন। আমরা তা দখলমুক্ত করেছি।

উদ্ধারকৃত জমিটির বর্তমান বাজার মূল্য প্রায় ২০ কোটি টাকা বলে জানান কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশিদ।

মন্তব্য নেওয়া বন্ধ।