কর্ণফুলীতে সিডিএর উচ্ছেদ অভিযান, ভাঙলো ২শ দোকান

চট্টগ্রামের কর্ণফুলীতে অবৈধ দোকানে উচ্ছেদ অভিযান চালিয়ে ব্রিজঘাট এলাকায় কাঁচা বাজার ও সড়কের পাশের দুই শতাধিক দোকান গুড়িয়ে দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। বিনা নোটিশে অভিযান চালানোয় ক্ষোভ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (২৩ মে) সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নে পরিচালিত সিডিএ দিনব্যাপী এই অভিযানে নেতৃত্ব দেন স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী।

স্থানীয় ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে জানান, বিভিন্ন সময়ে নোটিশ বা মাইকিং করে অভিযানে আগে। কিন্তু এবার হঠাৎ করে কোনো নোটিশ বা মাইকিং ছাড়া এস্কেভেটরসহ গাড়ি এনে টানা ৫ ঘন্টা অভিযান চালিয়ে গুড়িয়ে দিয়েছে দোকানপাট। ব্যবসায়ীরা বিপাকে পড়ে যান তাদের লাখ লাখ টাকার মালামাল নিয়ে।

পুরাতন ব্রিজঘাট ক্ষুদ্র ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি জাহেদুর রহমান জাহেদ বলেন, বিনা নোটিশে সিডিএ অভিযান চালিয়ে অন্তত পাঁচ শতাধিক দোকান গুড়িয়ে দিয়েছে। সিডিএর আকস্মিক এই অভিযানে ক্ষুদ্র ব্যবসায়ীরা ভীষণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্রিজঘাট বাজারের সড়কে পাশের দোকানদার জাহাঙ্গীর বলেন, কিস্তি এবং আত্মীয় স্বজনদের কাছ থেকে ধারদেনা করে দোকানে মালামাল তুলেছিলাম কিছুদিন আগে। বিনা নোটিশে অভিযান চালিয়ে আমাদের দোকান ধ্বংস করে দিল। এখন সন্তানকে নিয়ে আমাদের না খেয়ে থাকতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে অভিযানে নেতৃত্ব দেওয়া মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী সাংবাদিকদের বলেন, সিডিএর এই জায়গাগুলো দীর্ঘদিন যাবৎ স্থানীয় দখলদাররা অবৈধ দখলে রেখেছিল। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সড়কের পাশে কাটাতার দেওয়া হয়েছে।

অভিযানে সিডিএ কর্মকর্তা আলমগীর খসরু, প্রকৌশলী কাজী কাদের নেওয়াজ টিপুসহ পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।