কাচ্চি ডাইন—কাচ্চিতে পচা আলু-কেমিক্যাল, বেগুনীর বেগুন পোকায় খাওয়া

চট্টগ্রাম নগরীর চকবাজারের কাচ্চি ডাইনে পোকায় খাওয়া বেগুন দিয়ে বেগুনী তৈরী, খাবারের সঙ্গে ক্ষতিকর কেমিক্যাল মেশানো, পচা-বাসি খাবার বিক্রির জন্য সংরক্ষণ এবংও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করায় প্রতিষ্ঠানটিকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একই অভিযানে পাশের জামান হোটেলকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

সোমবার (১০ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আক্তার ও মো. আনিছুর রহমান।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে রান্না, খাবারে কেমিক্যাল ব্যবহার ও পোকাধরা বেগুন দিয়ে বেগুনি তৈরি করায় কাচ্চি ডাইনকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করায় জামান হোটেলকেও ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে যাতে পরিচ্ছন্ন পরিবেশে রান্না ও খাবার পরিবেশন করা হয় সেই বিষয়ে প্রতিষ্ঠান দুটিকে সতর্ক করা হয়েছে।

অপর দিকে আমদানিকারকের সীলবিহীন বিদেশী পন্য ও অনুমোদনবিহীন মেয়াদউত্তীর্ণ কসমেটিকস বিক্রি করার অপরাধে বালি আর্কিডের ব্র‍্যান্ড এভিনিউ নামের একটি প্রতিষ্ঠানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তাদের স্বার্থ রক্ষায় ভোক্তা অধিকার এ ধরনের অভিযান অব্যাহত রাখবে বলেও জানান কর্মকর্তারা।

মন্তব্য নেওয়া বন্ধ।