কাপ্তাইয়ে সংগীত প্রতিভা অন্বেষন প্রতিযোগীতা উদ্বোধন

বাংলা গানের চর্চার পাশাপাশি পাহাড়ে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতিকে আরো ব্যাপকভাবে ছড়িয়ে দিতে এবং উদীয়মান প্রতিভাকে তুলে আনার লক্ষ্যে রাঙামাটির কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে উদ্বোধন হলো কাপ্তাই সংগীত প্রতিভা অন্বেষন প্রতিযোগীতা ২০২৩।

শনিবার (৩ জুন) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নিজস্ব বৈচিত্র্যময় সংস্কৃতি রয়েছে। যেগুলো আমাদের সবাইকে মুগ্ধ করে। এসব সংস্কৃতি আমাদের বাঁচিয়ে রাখতে হবে। পাশাপাশি সংস্কৃতি চর্চার মাধ্যমে সমাজ থেকে মৌলবাদ দূর করা যায়। তিনি আরোও বলেন, সংস্কৃতি চর্চা মানুষকে সহনশীল হতে শেখায়। তাই সহ শিক্ষার পাশাপাশি সংস্কৃতি চর্চার প্রয়োজন।

এসময় কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি রুমন দে’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী ও দীপ্তিময় তালুকদার, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক, কাপ্তাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মারজান হোসাইন, ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, উপজেলা শিল্পকলা একাডেমির সহ সভাপতি খোরশেদুল আলম কাদেরী।

স্বাগত বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির সহ সভাপতি ও প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার আহবায়ক ডা: প্রবীর খিয়াং। এছাড়া অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাপ্তাই শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ঝুলন দত্ত।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিল্পকলা একাডেমির বর্তমান ও প্রাক্তন সদস্য এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন। উদ্বোধনের আগে উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় নান্দনিক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

প্রসঙ্গত, কাপ্তাই সংগীত প্রতিভা অন্বেষন প্রতিযোগীতায় বাংলা, মারমা, তনচংগ্যা , চাকমা, খিয়াং, লুসাই, বম ও ত্রিপুরা সম্প্রদায়ের প্রায় ২ শতাধিক প্রতিযোগী প্রথম দিনের ইয়েস কার্ড রাউন্ডে অংশ নিয়েছে। এছাড়া পরবর্তীতে বিভিন্ন বিষয় ভিত্তিক গানের ৪টি রাউন্ড শেষে চুড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।