কাপ্তাইয়ে পাহাড় কেটে বালু উত্তোলন, সরঞ্জম জব্দ

রাঙামাটির কাপ্তাইয়ে পাহাড় কেটে অবৈধ বালু উত্তোলনের সরঞ্জম জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। তবে অভিযানের খবর শুনে বালু উত্তোলনকারীরা লাপাত্তা হয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

সোমবার (২২ আগস্ট) দুপুরে কাপ্তাই উপজেলার ২ নম্বর রাইখালী ইউনিয়নের পূর্ব কোদালার ষাটতলী নামক এলাকায় উপজেলা প্রশাসনের অভিযানে বালু উত্তোলনের বিভিন্ন সরাঞ্জম জব্দ করা হয়।

অভিযানে ৩টি ড্রেজার মেশিন, সাড়ে ৪’শ ফুট পাইপ, ১৫ লিটার ডিজেল এবং ১৩ হাজার ঘনফুটের ২টি বালুর স্তুপ জব্দ করা হয়। পরে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত পাইপ অকেজো করে দেয়া হয়।

জানা গেছে, দীর্ঘদিন ধরে একটি চক্র প্রশাসনের নজর ফাঁকি দিয়ে বালু উত্তোলন করে আসছিলো। আর এর জন্য তারা পাশের তিনটি পাহাড়ও কেটে ফেলে। এছাড়া কৃষিজমি ও ছড়া কেটেও বালু উত্তোলন করতো তারা। এতে করে যেমন গাছপালার ক্ষতিগ্রস্ত হচ্ছিলো তেমনি নষ্ট হচ্ছিলো কৃষিজমি। অবশেষে প্রশাসনের অভিযানে পন্ড করে দেওয়া হয়েছে বালু উত্তোলনের যন্ত্রপাতি।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান বলেন, “অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে অভিযান চালানো হয়েছে। এতে চক্রটির সদস্যরা পালিয়ে গেলেও বালু উত্তোলনের যন্ত্রপাতি জব্দ করা হয়েছে। পরিবেশ রক্ষায় এ ধরণের অভিযান চলমান থাকবে বলেও তিনি জানান”।

অভিযানে কাপ্তাই ৪১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহমেদ, চন্দ্রঘোনা থানার উপ-পরিদর্শক মো.ইকবাল হোসেনসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।