কাল শুরু হচ্ছে ২ দিনব্যাপি প্রত্যয় আবৃত্তি উৎসব

চট্টগ্রামের পটিয়ায় আগামীকাল শুক্রবার থেকে দুই দিনব্যাপি শুরু হচ্ছে “প্রত্যয় আবৃত্তি উৎসব-২০২০”। পটিয়ার শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে এ উৎসব আয়োজন করা হয়েছে।

শুক্রবার (১১ মার্চ) বিকেল ৩ টায় পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত সাহিত্যিক কবি রাশেদ রউফ এ উৎসবের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী।

এছাড়া অনুষ্ঠানে আলোচনা, আবৃত্তি ও কবিতা পাঠ করবেন রাজনীতিবিদ প্রদীপ দাশ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অঞ্চল চৌধুরী, অধ্যক্ষ আবু তৈয়ব, আবদুল হালিম দোভাষ, সাইফুল আলম বাবু, কবি ও প্রাবন্ধিক অভিক ওসমান, কবি ওমর কায়সার, ছড়াকার উৎপল কান্তি বড়ুয়া, অরুণ শীল, শিবু কান্তি দাশ, জিন্নাহ চৌধুরী, আ ফ ম মোদাচ্ছের আলী সহ পটিয়া ও চট্টগ্রামের ৫০ জন আমন্ত্রিত কবি, সাহিত্যিক ও আবৃত্তি শিল্পী।

উৎসবকে ঘিরে আয়োজন করা হয়েছে কবিতাপাঠ, মুক্ত আলোচনা, একক ও দলীয় আবৃত্তি, ছড়া পাঠ, আবৃত্তি প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, উৎসব স্মারক প্রকাশনা, কবিতার গান ও নৃত্য। মোট ৬ টি অধিবেশনে সাজানো হয়েছে দু’দিনের প্রত্যয় কবিতা উৎসব।

প্রত্যয় কবিতা উৎসবের আহ্বায়ক প্রণব চৌধুরী ও একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি জানান, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সম্প্রীতির স্বদেশের বিনির্মাণে নিরন্তর কাজ করে যাচ্ছে প্রত্যয় শিক্ষা ও প্রত্যয় শিক্ষা সাংস্কৃতিক একাডেমি। পটিয়া তথা চট্টগ্রামে শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে প্রত্যয় এক পরিচিত নাম। তারই ধারাবাহিকতায় প্রত্যয় আবৃত্তি উৎসব। আগামী শুক্রবার ও শনিবার দুই দিন ব্যাপি প্রত্যয় কবিতা উৎসব অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক চর্চার তীর্থভুমি পটিয়াতে প্রথম বারের মত আয়োজিত কবিতা উৎসবে কবিতাপ্রেমীসহ সবাইকে আমন্ত্রণ জানান তিনি।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।