ক্ষুদে বিজ্ঞানীদের ১২০ প্রকল্প নিয়ে চট্টগ্রামে বিজ্ঞান মেলা শুরু

৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষে চট্টগ্রামে শুরু হয়েছে দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড। এবারের প্রতিপাদ্য ‘স্মার্টফোনে আসক্তি: পড়াশোনার ক্ষতি’। এবারের মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের ১২০টি প্রকল্প প্রদর্শন করা হবে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটায় কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজে বেলুন ও কবুতর উড়িয়ে মেলা উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের উপ-পরিচালক (স্থানীয় সরকার) বদিউল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু রায়হান দোলন।

এছাড়াও কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ্বাস, জেলা প্রশাসকের স্টাফ অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পিযূষ চৌধুরী এবং বিভিন্ন স্কুল ও কলেজের প্রধান শিক্ষকরা উপস্থিত ছিলেন।

২৫০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ক্ষুদে বিজ্ঞানীদের ১২০টি প্রকল্প প্রদর্শন করা হবে। কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উদ্বোধন শেষে আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আমরা স্বপ্ন নিয়ে বাঁচি। আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলাম। আজ সেটি পূর্ণ হয়েছে৷ আমাদের স্বপ্ন এখন ভিশন ৪১। আর এ ভিশন যারা বাস্তবায়ন করবে তারা আমার সামনে। বিজ্ঞানে বাংলাদেশে এখনও নোবেল পুরস্কার অধরা। বিজ্ঞানমনস্ক জাতি গঠন করতে পারলেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবো।

মন্তব্য নেওয়া বন্ধ।