খাতুনগঞ্জে ছুরিকাহত শ্রমিকের মৃত্যু, পণ্য লোড-আনলোড বন্ধ

চট্টগ্রামের খাতুনগঞ্জে ছুরিকাহত মো. মাসুদ নামে এক শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে সব ধরনের পণ্য লোড-আনলোড বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

বুধবার (১৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় খাতুনগঞ্জ মালামাল লোডিং-আনলোডিং শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন সকাল থেকে বাজারে বিক্ষোভ করছেন তারা।

জানা গেছে, সোমবার (১৭ অক্টোবর) খাতুনগঞ্জে মো. মাসুদ নামে এক শ্রমিকের সঙ্গে এক পিকআপ চালকের কথা কাটাকাটি হয়। এ ঘটনার জেরে একই দিন সন্ধ্যার দিকে একদল সন্ত্রাসী মাসুদকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়।

এ সময় তাকে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে বুধবার ভোরে মাসুদ মারা যান।

এ বিষয়ে অর্থ সম্পাদক আব্দুল কাদের জানান, বুধবার সকালে মাসুদের মৃত্যুর খবর জানার পর থেকেই খাতুনগঞ্জ মালামাল লোডিং-আনলোডিং শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ করছেন।

এদিকে গতকাল মঙ্গলবারও খাতুনগঞ্জ ঘুরে দেখা গেছে, সড়কের পাশে পণ্যভর্তি ট্রাক-কাভার্ডভ্যান অলস দাঁড়িয়ে আছে। ছিল না শ্রমিকদের চিরচেনা হাঁকডাক ও চিৎকার চেঁচামেচি। সড়কের বিভিন্ন জায়গায় জটলা বেঁধে শ্রমিকদের বসে থাকতে দেখা গেছে। এছাড়া কয়েকটি পয়েন্টে ঠেলাগাড়ি উল্টে দিয়ে সড়ক অবরোধ করে রাখেন শ্রমিকেরা।

আবুল হোসেন নামে এক শ্রমিক বলেন, আমরা দিনে এনে দিনে খাই। এই খাতুনগঞ্জে মনে হয় রাস্তার একটি কুকুরের চেয়েও শ্রমিকের দাম কম। এর আগে বিভিন্ন সময় শ্রমিকেরা নির্যাতিত হয়েছে। আমরা কখনো নির্যাতনের বিচার পাইনি। এর ফলে আমাদের এক লোককে হত্যার উদ্দেশ্যে হামলা করা হয়েছে।

আবদুর রশিদ নামে আরেক শ্রমিক বলেন, আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। কালকে আমার ওপরও সন্ত্রাসীরা হামলা করতে পারে। আগে তো নিজেকে বাঁচাতে হবে। দ্রুত হামলাকারীদের গ্রেফতারে প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।

চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন বলেন, খাতুনগঞ্জে গত এক মাস ধরে ব্যবসা-বাণিজ্য কমে গেছে। ক্রেতা নেই। এর মধ্যে যুক্ত হয়েছে শ্রমিক ধর্মঘট। তবে যে ঘটনাটি ঘটেছে সেটি অত্যন্ত দুঃখজনক। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। এ ঘটনায় ইতোমধ্যে মামলা দায়ের করা হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।