ঘূর্ণিঝড় মোখা—সন্ধ্যা নাগাদ অতিক্রম করবে উপকূল, সেন্টমার্টিনে কাঁপছে ভবন!

ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগ উপকূল অতিক্রম করছে। বিকেলে ৩টায় ঘূর্ণিঝড়ের কেন্দ্র স্থলভাগ স্পর্শ করবে, সন্ধ্যা ৭টা নাগাদ সম্পূর্ণ অংশ স্থলভাগ অতিক্রম করবে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ১৮০ কিলোমিটার কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপৎসংকেত বলবৎ রয়েছে।

রোববার (১৪ মে) দুপুর ১টায় আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ আজিজুর রহমান ঢাকায় আয়োজিত সংবাদ সম্মেলনের বিষয়টি গণমাধ্যমকে জানান। তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের পরিধি ৭৪ কিলোমিটার। এটি মিয়ানমারে আঘাত হানবে। কেন্দ্রের পরিধি ৭৪ কিলোমিটার হওয়াতে সেন্টমার্টিন স্পর্শ করবে।

তিনি সেন্টমার্টিন আবহাওয়া কর্মকর্তার আমিনুল ইসলামের সঙ্গে টেলিফোন আলাপ করে লাইভে গণমাধ্যমকে জানান, সেন্টমার্টিনে ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে বাতাস বইছে। বাতাসের গতির মুখে আবহাওয়া অফিসের তিন তলা বিল্ডিংও কাঁপছে বলে উল্লেখ করেন। তবে বৃষ্টি ছিল না দুপুর ১টায়।

৮ থেকে ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হবে জানিয়ে তিনি বলেন, বিকেলে জোয়ার আছে। সাগরের পানির উচ্চতা ৮ থেকে ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হবে। বৃষ্টিপাত এখন কম হলেও ঘূর্ণিঝড় স্থলভাগ অতিক্রম করলে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত বাড়বে।

মন্তব্য নেওয়া বন্ধ।