চট্টগ্রামসহ ৬ জেলায় ঝড়ের পূর্বাভাস

চট্টগ্রামসহ দেশের ছয় জেলায় ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগের ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (১৮ মে) সকাল ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য দেওয়া বার্তায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ছয় জেলার মধ্যে চট্টগ্রাম জেলাসহ বিভাগেই রয়েছে তিনটি জেলা। অপর দু’টি হলো কক্সবাজার ও নোয়াখালী। এছাড়া খুলনা, বরিশাল, পটুয়াখালীও রয়েছে। এসব অঞ্চলের নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, ‘খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে ‘

দেশের প্রায় সর্বত্রই আজ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া উপকূলের কিছু অঞ্চলে আজ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সে জন্য নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত রোববার ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার উপকূল অতিক্রম করে। সেন্টমার্টিন দ্বীপে বাতাসের গতি ১৪৭ কিলোমিটারের মতো ওঠে। ঘূর্ণিঝড় চলে যাওয়ার দুদিন পরই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। আবহাওয়া অধিদপ্তর বলছে, কাল শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

মন্তব্য নেওয়া বন্ধ।