চট্টগ্রামে করোনা– একদিনেই শনাক্ত হাজার ছুঁই ছুঁই

আবারও আশঙ্কজনক হারে চট্টগ্রামে বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টায় করোনা শনাক্ত হয়েছে ৯৮৯ জনের শরীরে। তাদের মধ্যে ৮২৯ জন নগরের বাসিন্দা। বিভিন্ন উপজেলার বাসিন্দা ১৬০ জন। এদিন করোনায় চট্টগ্রামে মারা গেছেন একজন।

আগের দুইদিন ৭৩৮ ও ৭৪২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছিল। সোমবার কেউ মরা না গেলেও রোববার মারা যান তিনজন।

বুধবার (১৯ জানুয়ারি) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এদিন ১৩টি ল্যাব এবং অ্যান্টিজেনসহ তিন হাজার ১৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৪ জন, বিআইটিআইডি ল্যাবে ১০৫ জন, চমেক ল্যাবে ১৪৩ জন, ইম্পেরিয়াল ল্যাবে ৮৫ জন, শেভরন ল্যাবে ৭৯ জন, মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৫১ জন, আরটিআর ল্যাবে ৩৭ জন, মেডিকেল সেন্টার ল্যাবে ২৬ জন, ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১৫৯ জন, মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৩২ জন, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ২৯ জন এবং শাহ আমানত বিমানবন্দর ল্যাবে ১৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

এছাড়া ৩৮৪ জনের অ্যান্টিজেন টেস্টে ১৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে। তন্মেধ্যে ৯৬ জন শহরের এবং ৯৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

২০২০ সালের ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ পর্যন্ত জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো এক লাখ ৭ হাজার ৪৪৬ জন। আক্রান্তদের মধ্যে ৭৮ হাজার ২৬৭ জন নগরের বাসিন্দা, ২৯ হাজার ১৭৯ জন বিভিন্ন উপজেলার।

৯ এপ্রিল ২০২০ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে চট্টগ্রামে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়েছিল। জেলায় এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ৩৪১ জনের। এর মধ্যে ৭২৭ জন নগরের, বিভিন্ন উপজেলায় মৃত্যু হয়েছে ৬১৪ জনের।

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ১৩ জানুয়ারি থেকে উন্মুক্ত স্থানে সভা-সমাবেশ নিষিদ্ধসহ ১১ দফা বিধিনিষেধ জারি করেছে সরকার। শনিবার থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্বাস্থ্যবিধি তদারকি করতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সতর্ক করছে।

মন্তব্য নেওয়া বন্ধ।