চট্টগ্রামে নিউরো স্পাইন সোসাইটির জাতীয় বৈজ্ঞানিক সম্মেলন শুরু মঙ্গলবার

‘মেরুদণ্ডের শতভাগ চিকিৎসা সেবায় বাংলাদেশ স্বনির্ভর’

চট্টগ্রামে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে নিউরো স্পাইন সোসাইটির জাতীয় বৈজ্ঞানিক সম্মেলন। মঙ্গলবার ও বুধবার (৬ ও ৭ ডিসেম্বর) দু’দিন ব্যাপী এ সম্মেলনে দেশের প্রখ্যাত নিউরো সার্জারি ও স্পাইন চিকিৎসক, গবেষক ও শিক্ষার্থীসহ প্রায় তিন হাজার মানুষ অংশ গ্রহণ করবে। সোমবার (৫ ডিসেম্বর) নগরীর পাঁচতারকা হোটেল রেডিসন ব্লুতে নিউরো স্পাইন সোসাইটি অফ বাংলাদেশের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নিউরো স্পাইন সোসাইটি অফ বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিন। তিনি বলেন, মেরুদণ্ড ও মাংসপেশি মানুষের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এই অঙ্গের সঙ্গে পুরো শরীর কোনো না কোনভাবে সম্পৃক্ত। তাই মেরুদণ্ডে কোন সমস্যা হলে তার প্রভাব পড়ে পুরো শরীরে। আর এ সমস্যার চিকিৎসাও বেশ জটিল ও ঝুঁকিপূর্ণ। কিন্তু মেরুদণ্ডের ছোট সমস্যা নিয়েও সাধারণ মানুষ বিদেশ পাড়ি দিচ্ছেন।
তবে সুখব হচ্ছে বাংলাদেশেও এখন মেরুদন্ডের শতভাগ চিকিৎসা সেবাদানে স্বনির্ভর। এখন থেকে স্পাইন চিকিৎসার জন্য বিদেশ পাড়ি দিতে হবে না। বরং দেশেই উন্নতমানের চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছেন একদল প্রখ্যাত নিউরো সার্জারি চিকিৎসকরা।

ডা. কামাল উদ্দিন আরও বলেন, বর্তমানে উন্নত বিশ্বের দেশগুলোর মতো মেরুদন্ডের চিকিৎসা ও অপারেশন পদ্ধতি এবং সেবাদান কার্যক্রম তথা নিউরো স্পাইনের সব ধরণের চিকিৎসা বাংলাদেশেই হয়ে থাকে। কিন্তু সাধারণ মানুষের কাছে প্রচার প্রচারণা না থাকায় দেশের মানুষ পার্শ্ববর্তী দেশ ভারতসহ অন্যান্য দেশে এ সেবা গ্রহণের জন্য পাড়ি দেন।
কিন্তু দুঃখের বিষয় হচ্ছে- বারবার ফলোআপ করতে না পারায় তাতে করে সাধারণ রোগীদের একদিকে আর্থিক ও শারীরিক ক্ষতিও হচ্ছে। তবে বাংলাদেশে এখন প্রখ্যাত নিউরো স্পাইনের সেবাদানের জন্য এবং এ সেবাকে স্থানীয় পর্যায়ে পৌঁছাতে সার্বিক কাজ করে যাচ্ছে নিউরো স্পাইন সোসাইটি। আমরা চাই বিভিন্ন চিকিৎসাসেবা কেন্দ্রগুলোকে বিশ্বমানের সেবাকেন্দ্র হিসেবে গড়ে তুলতে।

তিনি বলেন, দেশের প্রখ্যাত চিকিৎসকদের সঙ্গে নবাগত সার্জনদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করা। যেখানে মেরুদণ্ড ও উন্নত বিশ্বের মতো আধুনিক সার্জারিগুলোর বিষয়ে নতুন সার্জনদের হাতে কলমে শিখানো। নবাগত সার্জনদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান, মেরুদণ্ডের বিভিন্ন রোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন করে তোলা, বাংলাদেশে বিদ্যমান এ বিষয়ে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জনসাধারনকে অবহিতকরন, দেশের সকল জেলায় মেরুদণ্ডের অপারেশনের ব্যবস্থা তৈরি করতে সরকারি বেসরকারি সকলের আন্তরিক অংশগ্রহণ নিশ্চিত করাই হচ্ছে আমাদের মূল উদ্দেশ্য।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মঙ্গলবার সকাল ৭টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজে শিক্ষার্থী ও চিকিৎসকদের নিয়ে স্পাইন রোগ সংক্রান্ত সেমিনারসহ শিক্ষার্থীদের সঙ্গে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় করবেন দেশের প্রখ্যাত চিকিৎসকগণ। বিকেল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত হোটেল রেডিসন ব্লুতে দ্বিতীয় পর্বে বৈজ্ঞানিক সেমিনার আনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।
দ্বিতীয় দিন (বুধবার) সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত হোটেল রেডিসন ব্লুতে দিনব্যাপী বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হবে। এদিনও দেশি-বিদেশি প্রখ্যাত চিকিৎসকরা বিভিন্ন বিষয় নিয়ে তথ্য উপাত্ত উপস্থাপন করবেন।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জাবাব দেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এস এম নোমান খালেদ চৌধুরী ও এভারকেয়ার হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আনিসুল ইসলাম খান।

ডা. আনিসুল ইসলাম খান বলেন, ‘চট্টগ্রামে ৩০ থেকে ৪৫ শতাংশ স্পাইন বা মেরুদন্ডের রোগী আছে। এসব রোগীদের সেবা নিশ্চিত করছেন আমাদের নিউরো সার্জনরাই। সাধারণ মানুষের মধ্যে বিদেশগামীর একটা প্রবণতা আছে, কিন্তু মেরুদণ্ডের জটিল রোগের চিকিৎসা দেশেই সম্ভব হচ্ছে। অযথা বিদেশ গিয়ে মানুষ আর্থিক ও শারীরিক ক্ষতিগ্রস্থ হচ্ছেন। নিউরো স্পাইন সোসাইটি আধুনিক চিকিৎসা নিশ্চিতের জন্য কাজ করে যাচ্ছে।

অধ্যাপক ডা. নোমান খালেদ বলেন, ‘চমেক হাসপাতালে স্বতন্ত্র নিউরো স্পাইন বিভাগ চালুর কাজ চলছে। এ বিভাগ চালু হওয়ার পেছনে সম্মিলিতভাবে কাজ করেছে নিউরো স্পাইন সোসাইটি ও নিউরো সার্জারি সোসাইটি। এটি অবশ্যই চট্টগ্রামের জন্য একটি সুখবর। এটি চালু হলে মেরুদন্ডের চিকিৎসা সেবা আরও গতি আসবে। যদিও আগে থেকেই সার্জারি বিভাগেই মেরুদণ্ডের সমস্যাকৃত রোগীদের সেবা প্রদান করা হয়ে আসছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সানাউল্লাহ শামীম, ডা. সাইফুল আলম, ডা. মাহফুজুল কাদের, নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার ডা. সিরাজুম মনির ওহি, ডা. মাজেদ সুলতান, সহকারী রেজিস্ট্রার ডা. জয়দেন কুমার, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার ইসমে আজম জিকু প্রমুখ।

মন্তব্য নেওয়া বন্ধ।