চট্টগ্রামে পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ

‘সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্র্যাক এইচএনপিপি আরবান এলাকার জালালাবাদ ম্যাটারনিটি সেন্টারের আয়োজনে এক আলোচনা সভা ও পরিবার পরিকল্পনা ক্যাম্প অনুষ্টিত হয়।
পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে বেসরকারী উন্নয়ন সংগঠন ইপস’র সুখী জীবন প্রকল্পের সহযোগিতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৭ নম্বর ওর্য়াডে এটি অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ব্র্যাক চট্টগ্রামের সিনিয়র মেডিকেল অফিসার ডা. ফারহানা ফাহিম, এলাকা ব্যবস্থাপক মো. শামীম আকনসহ অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এছাড়াও সুখী জীবন প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার সবুজ চাকমা, প্রে অফিসার মাহিনুর আক্তার, মনিটরিং এন্ড ডকুমেন্ট্শেন অফিসার শেরাজুল মুস্তাজিব, ফিল্ড ফ্যাসিলিটেটর কেয়া বিলকিছ এবং সুখী জীবন প্রকল্পের স্বেচ্ছাসেবকগন উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, আজকের শিশু, কিশোর-কিশোরী আমাদের আগামী। এই সময় থেকেই তারা সঠিক শিক্ষা ও তথ্য লাভ করলে নিজেদের পরিপূর্ণ মানুষরূপে গড়ে তুলতে সহায়ক হবে। সঠিক শিক্ষার পাশাপাশি সঠিক তথ্য লাভে তাদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারনে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে।
এছাড়াও শরীর ভালো রাখার জন্য পুষ্টিকর খাবারের প্রয়োজনীয়তার বিষয়ে আলোকপাত করা হয়। তাদের পরিপূর্ণ মানসিক বিকাশের প্রতিও খেয়াল রাখতে হবে।

সেবা ও প্রচার সপ্তাহকে সামনে রেখে কিশোরীদের কাউন্সেলিং সেবা এবং স্বাস্থ্য পরীক্ষাসহ, নববিবাহিত দম্পতিদের পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম পরিচালনা বিষয়ে আলোচনা করা হয়। নববিবাহিত দম্পতি ও অন্যান্যদের জন্য সেবা সপ্তাহ উপলক্ষে বিশেষ এই স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করা হয়। এছাড়াও পরিবার পরিকল্পনা পদ্ধতি সেবা কার্যক্রম পরিচালিত হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।