চট্টগ্রামে পুলিশ খুন—৩ জনের যাবজ্জীবন

চট্টগ্রাম নগরীতে ৯ বছর আগে ছুরিকাঘাতে পুলিশ সদস্য ফরিদ উদ্দিন হত্যায় জড়িত জসিম উদ্দিন রাজু, মো. মাবুদ দুলাল ও অর্জুন দে নামের তিন ছিনতাইকারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে ছিনতাইকারীদের সহায়তাকারী অটোরিকশা চালক মো. মনিরকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার (৭ মে) চট্টগ্রাম ৪র্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঞার আদালত এই রায় দিয়েছেন বলে জানান আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ।
তিনি বলেন, রায়ে আদালত তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দিয়েছেন। অটোরিকশা চালক মনিরকে ১০ বছরের কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

রায় ঘোষণার সময় দণ্ডিত চার আসামির মধ্যে কেবল মো. মাবুদ প্রকাশ দুলাল উপস্থিত ছিলো। অপর তিনজন পলাতক আছে। আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, কনস্টেবল ফরিদ ২০১৪ সালের ১৩ জানুয়ারি রাতে নগরীর অক্সিজেন এলাকায় দায়িত্ব পালন শেষে আগ্রাবাদ সিএন্ডবি কলোনি এলাকার বাসায় ফিরছিলেন। ছিনতাইকারীরা তাকে ছুরিকাঘাত করে মালামাল কেড়ে নেয়। তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
কনস্টেবল ফরিদ হত্যায় ডবলমুরিং থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) আমিরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। পুলিশ অভিযান চালিয়ে মোট ছয়জনকে গ্রেফতার করে। তাদের মধ্যে নাছির ও রাজিব নামে দুই আসামি মামলা চলা কালেই মারা যায়।

আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ আরও জানান, মৃত দুইজনকে বাদদিয়ে অপরজনকে আসামি করে ২০১৫ সালের ১৭ এপ্রিল পুলিশ অভিযোগপত্র দাখিল করে। ৫ এপ্রিল ২০১৬ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। আদালত সর্বমোট ১৫ জন সাক্ষীর সাক্ষ্য শেষে এই রায় দিয়েছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।