চট্টগ্রামে প্রথমবারের মতো বিচ্ছিন্ন হাত জোড়া লাগালো এভারকেয়ার হসপিটাল

মহেশখালীর ৪২ বছরের যুবব মোকাররম হোসেন গত ১০ জানুয়ারি সিএনজি অটোরিকশা চালিয়ে বাড়ি ফেরার পথে সন্ধ্যায় পূর্ব শত্রুতার জেরে সন্ত্রাসী হামলার শিকার হন। সন্ত্রাসীরা তার ডান হাতের কব্জি কেটে ফেলে। হাত থেকে বিচ্ছিন্ন কব্জি নিয়ে মোকাররমের পরিবারের সদস্যরা তাকে নিয়ে আসেন এভাবকেয়ার হসপিটাল চট্টগ্রামে
দীর্ঘ ১১ ঘন্টা একটানা অপারেশন চালিয়ে মোকাররমের বিচ্ছিন্ন হাত প্রতিস্থাপনের নজির স্থাপন করেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের ট্রমা সার্জারি বিশেষজ্ঞ ডা. ঋতুরাজ চক্রবর্তী ও তাঁর দল।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধনের ট্রমা সার্জারি বিশেষজ্ঞ ডা. ঋতুরাজ চক্রবর্তী। সংবাদ সম্মেলনে কার্ডিওভাস্কুলার সার্জারি বিশেষজ্ঞ ডা. মো: সানাউল হক সরকার, রোগী ও তার স্বজনরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের ট্রমা সার্জারি বিশেষজ্ঞ ডা. ঋতুরাজ চক্রবর্তী বলেন, দুর্ঘটনার শিকার হয়ে ৪২ বছর বয়সী মোকাররম হোসেন আমাদের হাসপাতালে ভর্তি হন। উক্ত ঘটনায় তার ডান হাত সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এমতাবস্থায় রোগী ও তার পরিবারের সম্মতিক্রমে আমরা দ্রুত সার্জারি করে হাত পুনঃস্থাপনের সিদ্ধান্ত নেই। সার্জারি করে তার হাতের হাঁড়, রক্তনালী, স্নায়ু ও মাংসপেশী জোড়া লাগানো হয়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি অত্যন্ত জটিল ও সময়সাপেক্ষ একটি প্রক্রিয়া ছিল এবং এমন সার্জারির জন্য উন্নত প্রযুক্তি ও ব্যবস্থাপনা খুবই প্রয়োজন। দীর্ঘ ১১ ঘন্টার প্রচেষ্টার পর সফলভাবে এই সার্জারি সম্পন্ন করতে পেরে আমরা আনন্দিত। সার্জারি শেষে রোগীকে যথাযথ পর্যবেক্ষণে রাখা হয় এবং আটদিন পর তিনি বাড়ি ফিরে যান।

চট্টগ্রামে প্রথমবারের মতো বিচ্ছিন্ন হাত জোড়া লাগালো এভারকেয়ার হসপিটাল 1

চিকিৎসা প্রসঙ্গে মোকাররম হোসেন বলেন, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম, ডা. ঋতুরাজ ও তার দল, তা, সানাউল সহ এই সার্জারির সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। হাসপাতালের ব্যবস্থাপনা ও সার্বিক সেবা নিয়ে আমি ও আমার পরিবার ভীষণ সন্তুষ্ট। আমি বর্তমানে সুস্থ আছি।

আরও পড়ুন:
এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে ভাঙ্গা মেরুদণ্ডের আধুনিক সার্জারিতে সাফল্য অর্জন
শিশুর মেরুদণ্ডের যে চিকিৎসা বিদেশে হয়নি তা হলো চট্টগ্রাম এভারকেয়ারে

মন্তব্য নেওয়া বন্ধ।