চট্টগ্রামে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা শুরু

দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির চারা দেখতে দর্শনার্থীদের ভিড়

‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ শিরোনামে বন্দরনগরী চট্টগ্রামে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা।

চট্টগ্রাম বন বিভাগ এবং জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে নগরীর সিআরবি শিরিষ তলা মাঠে বৃক্ষমেলার উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষমেলার উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন। চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন খান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বদিউল আলম, চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর, চট্টগ্রাম মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহাম্মদ, রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহছানুল হক চৌধুরী বাবুল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা মোজাম্মেল হক শাহ চৌধুরী। মেলা উদ্বোধনের আগে বর্ণাঢ্য র্যা লি সিআরবি থেকে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
চট্টগ্রামে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা শুরু 1
মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, নানা জাতের ফুল ও ফলের গাছ, দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির চারা বিক্রির জন্য আনা হয়েছে স্টলগুলোতে। বনজ, ফলদ, ঔষধি গাছ কিংবা ঘর সাজানোর অর্কিড, বনসাই সব ধরনের গাছ আছে এই মেলায়।

ক্রেতারা আসছেন দেশি-বিদেশি ফুলের নানা জাত খুঁজে নিতে। ছোট-বড়, নারী-পুরুষ, চাকরিজীবী, ব্যবসায়ী, স্কুল–কলেজের শিক্ষার্থীরা সবাই ঘুরতে আসছেন মেলায়।

বৃক্ষমেলায় প্রায় অর্ধশত নার্সারী এবং বিভিন্ন সরকারি ও স্বেচ্ছাসেবী সংগঠন অংশ নিয়েছে। মেলায় লাখ টাকা দামের বনসাঁই থেকে শুরু করে ১০-২০ টাকা দামের বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ এবং ঔষধি বৃক্ষের চারা পাওয়া যাচ্ছে। মেলা উদ্বোধনের পর থেকেই বৃক্ষপ্রেমি মানুষের পদচারণায় মুখর হয়ে উঠেছে পুরো এলাকা। ১৭ আগস্ট পর্যন্ত এই বৃক্ষমেলা চলবে বলে জানিয়েছে বন বিভাগ।

মন্তব্য নেওয়া বন্ধ।