চট্টগ্রাম খবরের ফারুকসহ ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ১৭ সাংবাদিক

অভিবাসন খাতের সাংবাদিকতায় অবদান রাখায় দৈনিক চট্টগ্রাম খবরের সিনিয়র রিপোর্টার ফারুক মুনিরসহ এবছর ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন ১৭ জন সাংবাদিক। আঞ্চলিক ক্যাটাগরিতে ফারুক মুনির এবার প্রথম পুরস্কার জিতেছেন, গতবার তিনি একই ক্যাটাগরিতে দ্বিতীয় পুরস্কার জিতেছিলেন।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর ২০২১) ঢাকা মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, এমপি।

এ সময় জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সিনিয়র ডিরেক্টর কেএমএম মোর্শেদ এবং মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান উপস্থিত ছিলেন।

এ বছর সংবাদপত্র জাতীয় বিভাগে বাংলা দৈনিক সমকাল এর আবু যর আনসার উদ্দিন আহমদ প্রথম স্থান অধিকার করেন। দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড এর মোঃ জিয়াউর রহমান চৌধূরী দ্বিতীয় এবং প্রথম আলোর মো. মহিউদ্দিন তৃতীয় স্থান অধিকার করেন।
সংবাদপত্র আঞ্চলিক ক্যাটাগরিতে প্রথম হন চট্টগ্রামের ফারুক মুনির, দৈনিক ফেনীর সময়ের মোঃ এমদাদ উল্লাহ দ্বিতীয় এবং নরসিংদীর দৈনিক আজকের খোঁজখবর-এর রিয়াজুল ইসলাম সরকার তৃতীয় স্থান অধিকার করেন।

চট্টগ্রাম খবরের ফারুকসহ ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ১৭ সাংবাদিক 1

টেলিভিশন নিউজ বিভাগে ডিবিসি টেলিভিশনের সাবিনা ইয়াসমিন প্রথম স্থান অধিকার করেন। নাগরিক টিভির মোঃ সাইদুর রহমান খান দ্বিতীয় এবং যমুনা টিভির সালাউদ্দিন আহমেদ তৃতীয় স্থান অধিকার করেন।
টেলিভিশন প্রোগ্রাম ক্যাটাগরিতে নিউজটুয়েন্টিফোর-এর মোঃ আশিকুর রহমান রনি প্রথম ও নাগরিক টিভির শাহনাজ শারমিন দ্বিতীয় স্থান অধিকার করেন। রেডিও বিভাগে প্রথম হয়েছেন ইয়ারসট পডকাস্টের সম্রাট হোসেন এবং দ্বিতীয় পুরষ্কারের অধিকারী হন বাংলাদেশ বেতারের মোঃ মোস্তাফিজুর রহমান।

অনলাইন সংবাদপত্র বিভাগে প্রথম পুরষ্কারটি জিতেছেন প্রথম আলো অনলাইনের মানসুরা হোসাইন। দ্বিতীয় হন বাংলাট্রিবিউন-এর সাদ্দিফ সোহরাব এবং তৃতীয় পুরষ্কার বিজয়ী হন ফ্রিল্যান্সার রাকিব হাসান। সোস্যাল মিডিয়া কনটেন্টস ক্যাটাগরিতে একমাত্র বিজয়ী প্রবাস তথ্য কেন্দ্রের মেরাজ হোসেন গাজী।

সাংবাদিকদের পাশাপাশি অভিবাসন খাতে অবদান রাখার প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দিতে সংবাদমাধ্যম প্রতিষ্ঠান বিভাগে একমাত্র পুরষ্কারটি পেয়েছে অনলাইন সংবাদমাধ্যম প্রবাস বার্তা।

প্রত্যেক বিজয়ী পুরষ্কার হিসেবে একটি ক্রেস্ট, স্বীকৃতির সনদ এবং পুরষ্কারের অর্থমূল্যের চেক গ্রহন করেন।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন, মতামত তৈরিতে গণমাধ্যমের ভূমিকা ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাংবাদিকেরাই পারেন সঠিক তথ্য উপস্থাপনের মাধ্যমে অভিবাসীদের জন্য সংবাদ প্রকাশ করতে। তিনি লেন, মালয়েশিয়াসহ নতুন নতুন শ্রমবাজার উন্মুক্ত হচ্ছে। এক্ষেত্রে কেউ যেন ভুল তথ্যে বিভ্রান্ত না হন সেবিষয়ে সাংবাদিকদের সঠিক তথ্য প্রচারের জন্য অনুরোধ করেন। সাংবাদিকদের বলবো, সমস্যা চিহিৃত করার পাশাপাশি সমাধানে পথও দেখান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম বিজয়ী সাংবাদিকদের অভিনন্দন জানান। তিনি বলেন, স্বীকৃতি ভালো কিছু করার জন্য আরো প্রেরণা দেয়। অভিবাসন খাতে সবাই মিলেই একসঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে অভিবাসন খাতের গুরুত্ব অনেক বেশি এবং সম্ভাবনাও অনেক। আর এই খাতে সাংবাদিকদের ভূমিকাও অনেক। ভালো সেই সাংবাদিকতাকে স্বীকৃতি দিতেই গত ছয় বছর ধরে ব্র্যাক এই পুরুস্কার দিচ্ছে । এবং এটি একটি প্রাতিষ্ঠানিক স্বীকৃতি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্র্যাকের সিনিয়র ডিরেক্টর কেএমএম মোর্শেদ। মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান মূল প্রবন্ধে অভিবাসন খাতে গণমাধ্যমের ভূমিকা তুলে ধরেন।

অভিবাসন খাতে সাংবাদিকতাকে স্বীকৃতি দিতে ২০১৫ সাল থেকে ব্র্যাক এ পুরষ্কারটি প্রবর্তন করে। এ বছর ষষ্ঠবারের মতো এই পুরস্কার দেওয়া হলো। বাংলাদেশের ডেনমার্ক দূতাবাসের সহযোগীতায় ব্র্যাক মাইগ্রেশণ প্রোগ্রামের অনুপ্রেরণা প্রকল্প থেকে এই পুরস্কার দেওয়া হলো।

এ বছরের ১৫ জানুয়ারি গণমাধ্যম ও ব্র্যাকের ওয়েবসাইটে ৬ষ্ঠ ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০ এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সাংবাদিকদের পাওয়া প্রতিবেদনগুলো প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকতার শিক্ষকদের সমন্বয়ে গঠিত একটি জুরিবোর্ড মূল্যায়ন করে।

এ বছর জুরি বোর্ডের সদস্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব শেখ মোহাম্মদ রেফাত আলী, আইএলও-র রাহনুমা সালাম খান এবং নিউজ২৪-র প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি।

মন্তব্য নেওয়া বন্ধ।