চবিতে খাবারের দাম বৃদ্ধির প্রতিবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলসমূহে হুট করে খাবারের দাম বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (২৪ মার্চ) জুমার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে তারা এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের আলিয়র রহমান বলেন, হুট করে খাবারের দাম ২৫ টাকা থেকে ৩৫ টাকা করে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া দরকার বলে মনে করছি। শিক্ষার্থীদের জন্য শত শত কোটি টাকা বাজেট বরাদ্দ দেওয়া হয়। এসব টাকা কোথায় যায়, যেখানে তারা ভালো খাবারই খেতে পায় না। আমাদের দাবি, অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিল করতে হবে। দ্রব্যমূল্যের উর্ধগতি বিবেচনায় ভর্তুকি বাড়াতে হবে।

আরেক শিক্ষার্থী হিমাশ বলেন, ২০১৯ সালে ক্যাম্পাসে এসে খাবারের দাম ২০ টাকা পেয়েছি। কয়েকবছরের ব্যবধানে তা ৩৫ করে দেওয়া হয়েছে। চাকসু না থাকায় শিক্ষার্থীদের কোনো প্রতিনিধি বিশ্ববিদ্যালয়ের যথাযথ পর্ষদে আমাদের দাবিগুলো জানাতে পারছে না। তাই দাম বাড়ানোর এসব মিটিংয়ে শিক্ষার্থীদের মতামত নেওয়াও জরুরি।

এর আগে গত বৃহস্পতিবার হুট করেই প্রতিটি হল থেকে বিজ্ঞপ্তি দিয়ে খাবারের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। যার সিদ্ধান্ত হয়েছে এর আগেরদিন বুধবার অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির সভায়।
২০১৯-২০ সালে হলের ডায়নিংয়ের এক বেলা নিয়মিত খাবারের মূল্য ছিল ২০ টাকা। ২০২১ এসে তা ৫ টাকা বেড়ে হয় ২৫ টাকা। তবে হুট করেই এখন আরো ১০ টাকা বেড়ে একবেলা নিয়মিত খাবারের দাম এখন ৩৫ টাকা।
অপরদিকে রমজানের সেহরির মূল্য গতবছর ছিল ৫০ টাকা। এ বছর তার দাম দাঁড়িয়েছে ৫০ টাকা।

মন্তব্য নেওয়া বন্ধ।