চবিতে ‘চট্টগ্রাম রিসার্চ ফেস্টিভ্যাল’ ২৭ ফেব্রুয়ারি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘চট্টগ্রাম রিসার্চ ফেস্টিভ্যাল’। আগামী ২৭ ফেব্রুয়ারী এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রামের প্রায় ১০০টি গবেষণা প্রতিষ্ঠানের গবেষণাকর্ম চবির কেন্দ্রীয় শহিদ মিনারকে ঘিরে উপস্থাপন করা হবে। এছাড়াও ৪০ সেরা গবেষককে পুরষ্কৃত করা হবে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি ) চবি জামাল নজরুল ইসলাম ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রে সংবাদ সম্মেলনে এসব বিষয় জানান আয়োজক কমিটি।

সংবাদ সম্মেলনে আয়োজক কমিটি জানান, আগামী ২৭ ফেব্রুয়ারি দুপুর ১টায় চবি জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) এর যৌথ উদ্যোগে এ আয়োজন অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিভাগ ও চবির গবেষকদের বিভিন্ন গবেষণাকর্মকে সর্বসাধারণের সামনে উপস্থাপন ও গবেষণার সংস্কৃতিকে জনপ্রিয় করার লক্ষ্যে আয়োজিত হচ্ছে এই গবেষণা, উদ্ভাবন ও প্রকাশনা মেলা।

এতে চবির ৪০ টি বিভাগ, ৩৫ টি ল্যাবরেটরি এবং চট্টগ্রাম বিভাগের আরও ২০ টি প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে। চবি ছাড়াও এতে অংশ নিচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিসিএসআইআর, এটমিক এনার্জি কমিশন, বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইন্সটিটিউট, বন গবেষণা ইন্সটিটিউট, চিটাগাং রিসার্চ ইন্সটিটিউট ফর চিল্ড্রেন সার্জারি, গাসটো রিসার্চ গ্রুপ। বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে শিশু কিশোরদের রোবট ও অন্যান্য উদ্ভাবন নিয়ে রোবটিক্স এ বিশ্ব চ্যাম্পিয়ন টিম নি টেক একাডেমী’র ভার্চুয়াল রিয়েলিটি শো ও উদ্ভাবনা পরিবেশনা।

এছাড়াও “রিসার্চ এক্সিলেন্স এওয়ার্ড” যেখানে সেরা গবেষক সম্মাননা, তরুণ গবেষক পুরষ্কার, সেরা নারী গবেষক এওয়ার্ড, সেরা গবেষণা প্রজেক্ট, সর্বোচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টর গবেষণা, সেরা গবেষণা শিক্ষার্থী, সর্বোচ্চ বই প্রকাশক, সেরা উদ্ভাবক- সহ বিভিন্ন পদক প্রদান করা হবে এ অনুষ্ঠানে। মঞ্চে “হাইলাইটেড রিসার্চ টক” অধিবেশনে নিজেদের উদ্ভাবন ও গবেষণা উপস্থাপন করবেন বিজ্ঞান, জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, প্রকৌশল, সমাজবিজ্ঞান, মানববিদ্যা, বাণিজ্য, পরিবেশ, সমুদ্রবিজ্ঞান সংশ্লিষ্ট স্বনামধন্য আটজন গবেষক। এছাড়াও “স্পটলাইট রিসার্চ সেশন” যেখানে চট্টগ্রাম মেডিকেল কলেজ, বিসিএসআইআর, বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইন্সটিটিউট এবং দি টেক একাডেমীর কার্যক্রম উপস্থাপন করা হবে।

এই আয়োজনের উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান। মূল বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সাবেক অধ্যাপক, গবেষক ও বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। তিনি বলেন, শিক্ষার্থীরা আছে বলেই বিশ্ববিদ্যালয় এগিয়ে চলছে। আর এই বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে জ্ঞান গবেষণা এবং সৃষ্টি করা। সেই লক্ষ্যে এমন উদ্দ্যোগ খুবই গুরুত্বপূর্ণ। তরুণ গবেষকদের ছাড়া গবেষণা সম্ভব নয়। তাই এমন মেলার মাধ্যমে তরুণদের উৎসাহিত করা হচ্ছে। প্রধানমন্ত্রীর চাওয়া অনুযায়ী জ্ঞানভিত্তিক সমাজ গঠন করতে এই গবেষণা মেলা খুবই প্রয়োজন।

মন্তব্য নেওয়া বন্ধ।