চবিতে প্রথমবারের মতো ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর ও বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সোমবার (২০ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে দিনব্যাপী এটি প্রদর্শিত হয়। এসময় বিজ্ঞানীদের জীবনী সম্বলিত প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি (সিইউএসএস) এর উদ্যোগে বিজ্ঞানীদের জীবনী সম্বলিত প্রদর্শনী এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ফোর-ডি মুভি বাস ও ভ্রাম্যমাণ জাদুঘর প্রদর্শনী করা হয়।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রথমবারের মতো আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, লায়লা খালেদা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাইন্টিফিক সোসাইটির উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আল্ ফোরকান, অধ্যাপক ড. লায়লা খালেদা (আঁখি), সিইউএসএস এর সাবেক সভাপতি হোছাইন মোহাম্মদ বায়েজিদ, সিইউএসএস এর সভাপতি মিনহাজুর রহমান শিহাব, সাধারণ সম্পাদক আব্দুল মুহাইমেন জামিল ওয়াসি, সহ-সাধারণ সম্পাদক সৈয়দ জাওয়াদ হোসেন প্রমুখ।

এই প্রদর্শনীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর মাসুদুর রহমান’র নেতৃত্বে গ্যালারী সহকারী আরাফাত আলিসহ ৯ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।

প্রদর্শনীতে অংশ নিয়ে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, স্মার্ট বাংলাদেশ তৈরিতে বিজ্ঞান চর্চা খুবই প্রয়োজন। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে জ্ঞান ও বিজ্ঞানের চর্চা ও প্রসার আরও বৃদ্ধি করতে হবে। এই ধরনের ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর ও বিজ্ঞান প্রদর্শনী আমাদের বিশ্ববিদ্যালয়ে এইবারেই প্রথম শুরু হলো। ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘরের এই কার্যক্রম অনেক দূর এগিয়ে যাক, এটাই আমরা চাই।

এসময় উপস্থিত বক্তারা বলেন, পড়াশোনার পাশাপাশি বিজ্ঞান শিক্ষাকে শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয় করে তুলতে সিইউএসএস এর ব্যতিক্রমী উদ্যোগ প্রশংসনীয়।

এই ধরনের প্রদর্শনী চবি শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করে। প্রদর্শনীতে এসে অনুভূতি ব্যক্ত করেন চবি শিক্ষার্থী ওবাইদুর রহমান পরাগ। তিনি বলেন, আমাদের পাঠ্যবইয়ের বিজ্ঞানের বিভিন্ন বিষয় আলোচনা করা হলেও সেগুলো আমরা খুব কম দেখতে পেয়েছি। এই প্রদর্শনীতে এসব কিছু দেখে আমার নতুন অভিজ্ঞতা হলো।

মন্তব্য নেওয়া বন্ধ।