চবিতে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষার দাবিতে আন্দোলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।
বৃহস্পতিবার (২ মার্চ) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালন করে তারা।

এসময় ‘বঙ্গবন্ধুর বাংলায় সেকেন্ড টাইম কেন নাই, শেখ হাসিনার বাংলায় সেকেন্ড টাইমের সুযোগ চাই’, ‘চবি সেকেন্ড টাইম, আমাদের দাবি মানতে হবে’ ‘শিক্ষা কোনো ভিক্ষা নয়’ শীর্ষক বিভিন্ন প্রকার স্লোগান দেন তারা।

আন্দোলনকারী শিক্ষার্থী দীপন বৈদ্য বলেন, মেডিকেল কলেজে সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার সুযোগ থাকে, রাজশাহীতে আছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আছে, কিন্তু ঢাবি আর চবিতে নেই। এটা হতে পারে না। আমরা অনেকদিন ধরে আন্দোলন করে আসছি। কিন্তু প্রশাসন আমাদের দাবিতে কর্ণপাত করছে না। আমাদের দাবি মেনে নেওয়া না হলে আমরা আরও কঠোর আন্দোলনে যাবো।

আন্দোলনকারী অপর শিক্ষার্থী আব্দুল আজিজ বলেন, আমরা করোনায় জর্জরিত ব্যাচ। করোনায় আমাদের পড়ালেখা যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়। আমরা জানি দ্বিতীয়বার পরীক্ষা নিলে অনেক শিক্ষার্থী বাড়বে। ভর্তি পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয়ের কষ্ট হবে। কিন্তু সেকেন্ড টাইম পরীক্ষা দিলে এখান থেকে মেধাবীরা বেরিয়ে আসবে। দেশের উপকার হবে। তাছাড়া চবি আর ঢাবি ছাড়া দেশের সব বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম আছে। সবাই সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা নিতে পারলে চবি পারবে না কেন?

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শহিদুল ইসলাম বলেন, প্রতিবছরই ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য ভর্তি পরীক্ষা কমিটি গঠন করা হয়। তারা যদি মনে করে সেকেন্ড টাইমারদের সুযোগ দেয়া হবে, তাহলে এটি সম্ভব। তবে তারা এটি মেনে না নিলে সম্ভব নয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়ও চায় তাদের নিজস্ব কোয়ালিটি অনুযায়ী শিক্ষার্থী বাছাই করতে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ভেবে দেখবে যে তাদেরকে সুযোগ দেয়া হবে কিনা।

মন্তব্য নেওয়া বন্ধ।