চবি ভর্তি পরীক্ষায় থাকবে সেকেন্ড টাইম, বাড়ছে আবেদন ফি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ থাকছে৷ ২০২১-২২ শিক্ষাবর্ষের উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবেন এবারের ভর্তি পরীক্ষায়। এছাড়াও গতবারের চাইতে ১০০ টাকা আবেদন ফি বাড়ানো হয়েছে। এছাড়াও বিজ্ঞান, জীববিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আবেদনের যোগ্যতায় ০.২৫ পয়েন্ট যোগ করা হয়েছে।
আগামী ২০ মার্চ দুপুর ১২ টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে। যা চলবে ৫ এপ্রিল পর্যন্ত।

মঙ্গলবার (৭ মার্চ) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ডিনস কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত হয়। সভায় আট অনুষদের ডিন, উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার ও উপ-উপাচার্য বেনু কুমার দে উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, গত বছরের মতো এবারও ৪টি ইউনিট ও ২টি উপ–ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। ৪৮টি বিভাগ ও ৬ টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

প্রতি ইউনিটে আবেদনের জন একজন শিক্ষার্থীকে গুনতে হবে মোট ৯৫০ টাকা। যা গতবছর ছিল ৮৫০ টাকা। এ ছাড়া পরীক্ষা শুরু হবে ১৬ মে। শেষ হবে ২৫ মে।

এ বিষয়ে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, ডিনস কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এবারের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ থাকছে। গতবছরের মতো এবারও চারটি ইউনিট ও দুটি উপইউনিটে পরীক্ষা হবে৷ গত বছরের চেয়ে এবার খুব একটা পরিবর্তন হবে না। তবে বিজ্ঞান অনুষদে আবেদমের যোগ্যতায় সামান্য পরিবর্তন আনা হয়েছে। ‘এ’ ইউনিটে আগে আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ ৮.০০ লাগত। এখন তাতে ০.২৫ যোগ করে ৮.২৫ করা হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।