চমেক হাসপাতালে বার্ন ইউনিট নির্মাণে সমঝোতা স্বাক্ষর

চট্টগ্রামে ১৫০ শয্যার পূর্ণাঙ্গ বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট নির্মাণে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সঙ্গে চীনের সমঝোতা স্বাক্ষর হয়েছে।
শনিবার (১১ মার্চ) বেলা ১১টায় চমেক হাসপাতাল পরিচালকের সভাকক্ষে এ সমঝোতা হয়েছে।

চমেক হাসপাতাল পক্ষে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান অপর দিকে চীনা প্রতিনিধি দলের পক্ষে চীনা অ্যাম্বাসির সেকেন্ড সেক্রেটারি (অর্থনৈতিক ও বাণিজ্যিক) শি চ্যাঙ সমঝোতা স্বাক্ষর করেন।
এসময় চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার, হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন, বিএমএ সভাপতি ডা. মুজিবুল হক, সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী এবং চীনা প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, চেমেক হাসপাতালে চীনা প্রতিষ্ঠান শুধু হাসপাতালে অবকাঠামোই দিবে না, এ হাসপাতালের সব ধরনের অত্যাধুনিক যন্ত্রপাতিও তারা দিবেন। প্রকল্পের মূল এমওইউ স্বাক্ষর হবে স্বাস্থ্য মন্ত্রণালয় ও চীনা অ্যাম্বাসির মধ্যে। এরপর নিয়ম অনুযায়ী বিভিন্ন প্রক্রিয়া শেষে নির্মাণ কাজ শুরু হবে।

প্রস্তাবনা অনুযায়ী, ১৫০ শয্যার বিশেষায়িত এ বার্ন হসপিটালে ১০টি আইসিইউ, শিশুদের জন্য ৫টিসহ মোট ২৫টি এইচডিইউ এবং অত্যাধুনিক দুটি অপারেশন থিয়েটার থাকবে। জরুরি বিভাগের পাশাপাশি বর্হিঃবিভাগও থাকবে।
প্রতি ফ্লোরে স্পেস থাকবে ১৬ হাজার বর্গফুট করে ৬ তলা ভবন নির্মাণ করা হচ্ছে। ৬ তলা এই ভবনের পাশাপাশি ইক্যুইপমেন্ট (সরঞ্জাম) স্থাপনের জন্য আরও একটি একতলা আলাদা ভবন নির্মাণের প্রস্তাবনা রয়েছে। একতলা ভবনটিতে অক্সিজেন প্ল্যান্ট, সাব–স্টেশন ও জেনারেটরসহ প্রয়োজনীয় অন্যান্য সরঞ্জাম স্থাপন করা হবে। প্রায় এক একর জায়গার উপর বিশেষায়িত এ বার্ন হসপিটাল গড়ে তোলা হচ্ছে।

আরও পড়ুন: চট্টগ্রামে বার্ন হসপিটাল—শেষ হচ্ছে অপেক্ষার পালা

মন্তব্য নেওয়া বন্ধ।