চিরনিদ্রায় শায়িত জাতির সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন

চট্টগ্রাম দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদের তৃতীয় জানাজা শেষে তাঁর মায়ের কবরের পাশে হযরত গরীবুল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে দাফন করা হয়েছে। জানাজার পূর্বে চট্টগ্রাম নগর পুলিশের একটি চৌকষ দল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এনডিসি মো. তৌহিদুল ইসলামে নেতৃত্বে মোছলেম উদ্দিন আহমদকে গার্ড অব অনার প্রদান করেন।
মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় নগরীর জমিয়তুল ফালাহ জামে মসজিদ মাঠে তৃতীয় ও শেষ জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন মসজিদের পেশ ইমাম নূর মাহমুদ সিদ্দিক।

জানাজায় ভূমিমন্ত্রী ও আনোয়ারা আসনের সাংসদ সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চন্দনাইশের সাংসদ নজরুল ইসলাম চৌধুরী, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাবউদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান মীর নাছির ও মহানগর, উত্তর-দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।
গতকাল সোমবার বেলা ১১ টার দিকে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে আওয়ামী লীগের পক্ষ থেকে মোছলেম উদ্দিনের মরদেহে শ্রদ্ধা জানানো হয়। এ সময়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, সভাপতি মন্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

একইদিন বিকেল পৌনে ৫টার দিকে বোয়ালখালীর গোমদণ্ডী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। সর্ব সাধারণের শ্রদ্ধা ভালোবাসায় সিক্ত মোছলেম উদ্দিনের মরদেহ সন্ধ্যা ৬টার দিকে নগরীর আন্দরকিল্লায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আনা হয়। সেখানে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে তাঁর মরদেহ নগরের লালখান বাজারের বাস ভবনে রাখা হয়েছে।

বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী মোছলেম উদ্দিনের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মোসলেম উদ্দিন চৌধুরী ছিলেন চট্টগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন বিশ্বস্ত জন। তিনি মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে, ধারণ করে আজীবন আওয়ামী লীগের রাজনীতি করে গেছেন। মোসলেম উদ্দিন চৌধুরী জন্মেও আওয়ামী লীগ, মৃত্যুতেও যেন আওয়ামী লীগ।

রোববার (৫ ফেব্রুয়ারি) রাত ১২টা ৪০ মিনিটে ঢাকার এভারকেয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত হয়ে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এই বীর মুক্তিযোদ্ধা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ও চার মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী ও রাজনৈতিক সহকর্মী রেখে গেছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।