চুয়েটের স্নাতক ১ম বর্ষের ওরিয়েন্টেশন সম্পন্ন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্ত্বর সংলগ্ন বাস্কেটবল মাঠে আয়োজিত ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবিরের স্বাগত বক্তব্যে শুরু হওয়া ওরিয়েন্টেশন প্রোগ্রামে বিভিন্ন বিষয়ভিত্তিক বক্তব্য রাখেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান। সভাপতির বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

প্রধান অতিথির বক্তব্যে চুয়েট ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের একাডেমিক সিলেবাসকে বিশ্ববাজারের উপযোগী করে প্রণয়ন করা হয়েছে। নতুন শিক্ষাবর্ষ থেকেই আমরা আউটকাম বেইসড কারিকুলাম (OBE) পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছি। বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষণা কেন্দ্র। এখান থেকে নতুন জ্ঞান সৃষ্টি ও গবেষণা হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ ও অত্যাধুনিক ল্যাবরেটরির মাধ্যমে সেভাবে সাজানো হয়েছে।

চুয়েটের স্নাতক ১ম বর্ষের ওরিয়েন্টেশন সম্পন্ন 1

তিনি আরও বলেন, তোমরা যারা আজকে ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন নিয়ে নতুন পথচলা শুরু করতে যাচ্ছ, তোমরা নিঃসন্দেহে ভাগ্যবান। তোমাদের অসাম্প্রদায়িক, প্রগতিশীল চিন্তা ও আধুনিক মানসিকতায় উদ্বুদ্ধ হয়ে আলোকিত মানুষ হতে হবে। দেশের দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে হবে। আমাদের চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরে আইডিয়া ও ইনোভেশন দিয়ে নতুন-নতুন স্টার্টআপ তৈরির মাধ্যমে একজন উদ্যোক্তা হওয়ার সুযোগ পাবেন। ২০৪১ সালের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তোমরাই হবে আগামীর হাতিয়ার।

চুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সম্পদ ঘোষ ও সহকারী অধ্যাপক ড. মেহেদী হাসান চৌধুরী, মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা সুলতানা ও উপ-পরিচালক মোহাম্মদ ফজলুর রহমানের যৌথ সঞ্চালনায় পরিচালিত হয় ওরিয়েন্টেশন প্রোগ্রাম।
এতে নবাগত শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুভূতি জানিয়ে বক্তব্য দেন মেকাট্রনিক্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের অঙ্কন দে এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ইশরাত জাহান বুশরা। ওরিয়েন্টেশন প্রোগ্রাম শেষে স্ব-স্ব বিভাগে শিক্ষার্থীদের পরিচিতমূলক সভা ও আবাসিক হলের কার্যক্রম সম্পন্ন হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।