চুয়েটে শুরু আইসিএসিই—বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা বাড়ানোর তাগিদ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, স্বাধীনতার ৫১ বছরে দেশের সর্বক্ষেত্রে আমূল পরিবর্তন সাধিত হয়েছে। বৈশ্বিক অগ্রগতির সাথে আমাদের শিক্ষাব্যবস্থা নিয়ে ভাবতে হবে। ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষায় গুণগত মানোন্নয়নে ঘটাতে চায়। ইন্ডাস্ট্রির সাথে কোলাবোরেশান যত বেশি বাড়ানো যাবে, ততবেশি গবেষণা কার্যক্রমে গতি আসবে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সেন্ট্রাল রিসার্চ ল্যাব প্রতিষ্ঠা করা জরুরী। বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা আরও বাড়াতে হবে।

অধ্যাপক আলমগীর বুধবার (২১শে ডিসেম্বর) বেলা ১১টায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো আয়োজিত ‘পুরকৌশল বিষয়ের অগ্রগতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের (আইসিএসিই) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সম্মেলন চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের মাল্টিপারপাস মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে।

অনুষ্ঠানে গেস্ট অব অনারের বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, একটি দেশের টেকসই উন্নয়ন ও পরিকল্পনা বাস্তবায়নে সিভিল ইঞ্জিনিয়ারদের প্রত্যক্ষ সহযোগিতা ছাড়া সম্ভবপর নয়। সিভিল ইঞ্জিনিয়ারদের ছাড়া কোনো দেশের অগ্রগতি কল্পনা করা যায় না। সভ্যতার বিকাশে ইঞ্জিনিয়ারদের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। আমাদের দেশের যত মেগা প্রকল্প বাস্তবায়ন হয়েছে, সবগুলোই ইঞ্জিনিয়ারদের নেতৃত্বে সম্ভব হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে সিভিল ইঞ্জিনিয়ারিং-এর সর্বশেষ অগ্রগতির সাথে তাল মিলিয়ে আমাদের দেশের গবেষণা ও প্রযুক্তিগত জ্ঞানের সংমিশ্রণ ঘটাতে এই আন্তর্জাতিক কনফারেন্স নিঃসন্দেহে কাজে আসবে। একইসাথে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশন আরও সুসংহত এবং সুদৃঢ় হবে বলে আমি বিশ্বাস করি।

চুয়েটে শুরু আইসিএসিই—বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা বাড়ানোর তাগিদ 1

ICACE-2022এর কনফারেন্স চেয়ার ও পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বশির জিসান। পুরকৌশল বিভাগের প্রভাষক মায়শা কবির ও মো. আসিফুর রহমানের যৌথ সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন কনফারেন্সের কী-নোট স্পিকার ও ভারতের আইআইটির অধ্যাপক ড. অঞ্চলি পাল, কনফারেন্সের আমন্ত্রিত বক্তা ও ভারতের ওড়িশ্যার কেআইআইটি’র অ্যাপ্লায়েড সায়েন্সের অধ্যাপক ড. তারাশঙ্কর পাল এবং জিপিএইচ ইস্পাত লিমিটেডের নির্বাহী পরিচালক শোভন শাহাবুদ্দিন রাজ।
সমবেত জাতীয় সঙ্গীতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ৬ষ্ঠ এই আন্তর্জাতিক কনফারেন্সের শুরু হয়। পরে পুরকৌশল বিষয়ের বৈশ্বিক সর্বশেষ অগ্রগতি নিয়ে একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়।

২২ ডিসেম্বর উক্ত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়র এমিরেটাস অধ্যাপক ড. এম. শামীম জেড. বসুনিয়া। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সাইন্টিফিক ও টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।

মন্তব্য নেওয়া বন্ধ।