ছাদবাগান করে মিলছে পুরস্কার, আবেদনে ব্যাপক সাড়া

ইট পাথরে ঘেরা আমাদের এই শহর। যেখানে সবুজের চিহ্ন খুঁজে পাওয়া বড় কষ্ট। তবে কিছু সবুজপ্রেমী নিজের ঘরের বারান্দায় কিংবা ছাদে গাছ লাগিয়ে থাকেন। অনেকে আবার অবসর কাটান গাছের পরিচর্যায়।

বাগান বিলাসী নগরবাসীর জন্য এবার আসছে স্বীকৃতি। চট্টগ্রাম নগরের সবুজায়নকারীদের উদ্বুদ্ধ করতে দেওয়া হবে ‘মেয়র এওয়ার্ড’। যা শহরের মানুষদের বনায়ন এবং বাগন করায় আরও আগ্রহী করবে বলে মতামত সংশ্লিষ্টদের।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আয়োজিত সবুজ মেলার সমাপনী অনুষ্ঠানে সেরা বাগানী, সেরা ব্যবসায় প্রতিষ্ঠান ও সেরা শিক্ষা প্রতিষ্ঠান এই তিন ক্যাটাগরিতে দেওয়া হবে এবারের ‘নান্দনিক চট্টগ্রাম—মেয়র এওয়ার্ড।’

চট্টগ্রাম নগরের সবুজায়নে কাজ করে যাওয়া সংগঠন তিলোত্তমা চট্টগ্রাম ও চসিকের যৌথ উদ্যেগে দেওয়া হবে এই সন্মাননা পুরস্কার। যার আবেদনপত্র গ্রহণ ইতিমধ্যেই শুরু হয়েছে। যা চলবে আগস্ট মাসের মাঝামাঝি সময় পর্যন্ত। অনলাইন বা অফলাইন দু’ভাবেই জমা দেওয়া যাবে এই আবেদনপত্র। চসিক কার্যালয় এবং তিলোত্তমা চট্টগ্রামের কার্যালয় থেকে আবেদন ফরম সংগ্রহ করা যাবে।

এ বিষয়ে তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সাহেলা আবেদীন চট্টগ্রাম খবরকে বলেন, আমরা দীর্ঘদিন সবুজ আন্দোলনের সাথে জড়িয়ে আছি। চট্টগ্রাম নগরকে সবুজায়ন করতে কাজ করে যাচ্ছি। আমরা ছাদ বাগান ও মানুষকে বৃক্ষরোপণে অনুপ্রাণিত করে যাচ্ছি।

তিনি বলেন, কিছু কিছু মানুষ নিজের বাড়ির বারান্দা বা ছাদে বাগান করে থাকেন। আর সে সব মানুষকে আরো উদ্বুদ্ধ করতে আমরা ‘নান্দনিক চট্টগ্রাম মেয়র এওয়ার্ড’র বিষয়টি নিয়ে এসেছি। যে কাজে চসিক আমাদের সহযোগীতা করে আসছে।

তিনি আরও বলেন, পরিবেশের জন্য বৃক্ষের বিকল্প নেই। গাছপালা আমাদের সুস্থ থাকতে সহায়তা করে৷ বৃক্ষ সজীব,সতেজ ও সৌন্দর্যের প্রতীক। আমাদের প্রত্যেকের উচিত সবুজায়নের দিকে নজর দেওয়া।

যা করতে হবে আবেদনকারীকে:
প্রথমে যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের বাগান রয়েছে তাদের আবেদনপত্র সংগ্রহ করতে হবে। আর আবেদনপত্রের সাথে বাগানের ছবি ও ভিডিও ফুটেজ সংযুক্ত করতে হবে। এর পর চসিক ও তিলোত্তমা চট্টগ্রামকে শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করতে হবে। আর সবকিছু যাচাই বাচাইয়ের পর বিজয়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সন্মাননা দেওয়া হবে।

মেয়র এওয়ার্ড নিয়ে উচ্ছ্বাস বাগানীদের:
সবুজায়নের স্বীকৃতি মিলবে এমন বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন চট্টগ্রামের বেশ কয়েকজন ছাদবাগানী। তারা বলছেন, মেয়র এওয়ার্ড তাদের সবুজায়নে আরও অনুপ্রাণিত করবে।

কানিজ ফাতেমা জুবায়ের নামে এক ছাদবাগানী বলেন, বাগান করা আমার শখ। অবসরে নিজের ছাদে গাছ নিয়ে ব্যস্ত সময় পার করি৷ বাগানের মাধ্যমে যেমন ভালো সময় কাটে ঠিক তেমনি পরিবেশেরও উপকার হয়।

তিনি বলেন, বাগানীদের এবার মেয়র এওয়ার্ড দেওয়া হবে, যা খুবই আনন্দের খবর। এতে সবুজায়নের সাথে জড়িত মানুষরা স্বীকৃতি পাবে। যার ফলে মানুষ বাগান করতে আরো আনন্দ পাবে।

নূরুন নাহার নামে অপর বাগানী বলেন, আমার বাসার নিচে কিছু স্থানে ফুল ও ফলের গাছ লাগিয়েছি। তবে খুব বড় পরিসরে না। মেয়র এওয়ার্ডের বিষয়টি শুনে মনে হচ্ছে আরো গাছ লাগানো দরকার ছিল। সবুজায়নে অবদান রেখে সন্মাননা অর্জন কম কিছু নয়।

মন্তব্য নেওয়া বন্ধ।