জব্বারের বলীখেলা ২৫ এপ্রিল

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১১৪তম আসর বসছে আগামী ২৫ এপ্রিল। এদিন বিকেল ৩টা থেকে খেলা শুরু হবে। এ উপলক্ষে তিনদিনের মেলা শুরু হবে ২৪ এপ্রিল। চলবে ২৬ এপ্রিল পর্যন্ত।

শুক্রবার (৭ এপ্রিল) বিকেলে নগরীর লালদীঘি পাড়ের মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রাম সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

মেলা কমিটির সহ-সভাপতি সাংবাদিক নেতা চৌধুরী ফরিদের সঞ্চালয়ান সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন মেলা কমিটির সভাপতি ও স্থানীয় কাউন্সিলর জহরলাল হাজারী, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন।

সংবাদ সম্মেলনে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, জব্বারের বলীখেলা শুধু একটি খেলা নয়, এটি আমাদের ঐতিহ্য। এবারও খেলা লালদীঘি চত্বরে অনুষ্ঠিত হবে। আগামী ২৬ এপ্রিল জব্বারের বলীখেলা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, মহামারি করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে জব্বারের বলীখেলা ও মেলার আয়োজন হয়নি। এরপর ২০২২ সালে আয়োজন করা হয়। সেবার বলীখেলা ও মেলা ব্যবস্থাপনায় খরচের দায়িত্ব নেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

১৯০৯ সালে স্থানীয় বদর পাতি এলাকার বাসিন্দা ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর বলীখেলা চালু করেন। এরপর থেকে প্রতি বাংলা বছরের ১২ বৈশাখ লালদীঘি মাঠে এ খেলার আয়োজন করা হয়। ব্যবসায়ী আবদুল জব্বারের নামানুসারে খেলাটির নাম রাখা হয় ‘জব্বারের বলীখেলা’।

মন্তব্য নেওয়া বন্ধ।