জরায়ু ক্যান্সার প্রতিরোধে নারীদের টিকা গ্রহণ আবশ্যক

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে গাইনী এন্ড অবস বিভাগের উদ্যোগে পালিত হয়েছে জরায়ু ক্যান্সার প্রতিরোধ ক্যাম্পেইন।

গাইনী এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান ডা. মুসলিনা আখতারের সভাপতিত্বে বুধবার (২৬ অক্টোবর) অনুষ্ঠিত ক্যাম্পেইন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে
উপস্থিত ছিলেন হাসপাতালের উপ পরিচালক ডা. আব্দুর রাজ্জাক খান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক ডা. ফারজানা চৌধুরী।

ডা. ফারজানা চৌধুরী তাঁর প্রবন্ধে উল্লেখ করেন- জরায়ু ক্যান্সার বাংলাদেশে মহিলাদের দ্বিতীয় সর্বোচ্চ ক্যান্সার। ৯-১৪ বছরের মধ্যে টিকার দু’টি ডোজ এবং ১৫-৪০ বছরের মধ্যে টিকার তিনটি ডোজ দেয়ার মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। এ ছাড়া ৪০ এবং তদুর্ধ বয়সের মহিলাগণ প্রতি পাঁচ বছর অন্তর স্ক্রিনিং করে এ রোগটি প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে আরোগ্য লাভ করা সহজ হয়।

প্রসঙ্গত, ২০১৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি সমীক্ষায় দেখা গেছে, সারা বিশ্বে প্রায় ৫ লাখ ৭০ হাজার মানুষ জরায়ুমুখের ক্যানসারে আক্রান্ত এবং প্রায় ৩ লাখ ১১ হাজার মানুষ এতে মৃত্যুবরণ করেছে। আর বাংলাদেশে প্রতিবছর প্রায় ১২ হাজার নতুন রোগী শনাক্ত হয় এবং এদের মধ্যে প্রায় ৬ হাজার রোগী মৃত্যুবরণ করে। অর্থাৎ জরায়ুমুখের ক্যান্সার আক্রান্তদের প্রায় অর্ধেকই মৃত্যু বরণ করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।