‘জলবায়ু পরিবর্তনের নেতিবাচকতা সুরক্ষায় তরুণদের অগ্রণী ভূমিকায় প্রয়াসী হতে হবে’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সায়েন্টিফিক সোসাইটির উদ্যোগে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব ও করণীয় সম্পর্কে ” Climate Change Effect: Bangladesh Context ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বায়োলজি ফ্যাকাল্টির ডিন অফিস কনফারেন্স রুমে সম্পন্ন হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে বায়োলজি ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. মো. তৌহিদ হোসেন বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণ ও বিপন্ন পরিবেশ প্রতিবেশ সুরক্ষায় কার্যকরী পদক্ষেপই পারে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব প্রতিরোধ করতে।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ মুনীর চৌধুরী। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচকতা থেকে রক্ষা পেতে আরও বেশি সচেতন হতে হবে। দেশকে ভালোবেসে নিজের স্বত্বাকে দেশমাতৃকার তরে বিবেচনায় নিয়ে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৈসর্গিক অনন্য সৌন্দর্য রক্ষার্থে সাধারণ শিক্ষার্থীদের সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। প্রত্যাহিক জীবনের সকল কাজে কিচ্ছতা সাধনের অভ্যাস চর্চার মাধ্যমে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব ও ক্ষতিকর দিকগুলোকে বিবেচনায় নিয়ে পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির সভাপতি মিনহাজুর রহমান শিহাবের সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক রওনাক রওশন ফিহার সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সায়েন্টিফিক সোসাইটির উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ আল ফোরকান ও প্রফেসর ড. লায়লা খালেদা। এতে স্বাগত বক্তব্য রাখেন সিইউএসএসর সাবেক সভাপতি হোছাইন মোহাম্মদ বায়েজিদ।

এছাড়া উপস্থিত ছিলেন- সিইউএসএসর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গুলনাহার আক্তার তৃশা, ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জাওয়াদ হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল মুহাইমেন জামিল ওয়াসি, সহ-সাধারণ সম্পাদক মো. খালেকুজ্জামান রনি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এলিসা স্বর্ণা চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মেহেদী আফনান রিজভী, প্রচার ও প্রকাশনা সম্পাদক ফারজানা আক্তার শাহীন, সহকারী প্রচার ও প্রকাশনা সম্পাদক কে এম সিফাত শাহরীন স্বচ্ছ, যোগাযোগ সম্পাদক সিফাতুল ইসলাম মিজান, সহ-আইটি সম্পাদক ওয়াসিফ মুরসালিন সাদনান, সহকারী সাংগঠনিক সম্পাদক হাসান সায়েদ রাকিব, দপ্তর সম্পাদক তিবা আহমেদ, মানবসম্পদ কর্মকর্তা ইসরাত জাহান তানিয়া, সাদিয়া বিনতে আলম, ইকরামুল হক, সৌরভ তালুকদার, শিশির দত্ত, তাসমিয়া নিশাত, সুমাইয়া আক্তার পপি, রিজয়ানুর রহমান হৃদয়, তাসদিকা আজম প্রমুখ।

মন্তব্য নেওয়া বন্ধ।