জাপান-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর, চট্টগ্রামে নানা আয়োজন

জাপান ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক বন্ধুত্বের ৫০ বছর পূর্তিতে চট্টগ্রামে সেমিনার, চিত্রাংঙ্কন প্রতিযোগিতা, ছবি প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন করা হয়েছে।

আগামী ২২ অক্টোবর (শনিবার) হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে অনুষ্ঠিত হবে এসব আয়োজন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাপানের অ্যাম্বেসেডর ইতো নাওকি, বিশেষ অতিথি হিসেবে বিএসআরএম’র চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী, জেট্রো’র কান্ট্রি রিপ্রেন্টেটিভ ইউজি এন্ডো (আনন্দ), জাইকার কান্ট্রি রিপ্রেন্টেটর ইছি গুছি তমোহিদে, এওটিএস এডভাইজর ড. এ কে এম মোয়াজ্জেম হোসাইন, সিএএএস প্রেডিডেন্ট ইঞ্জিনিয়ার এ ইউ এম জোবাইর উপস্থিত থাকবেন। এছাড়াও এওটিএস প্রেডিডেন্ট শিনইয়া কুওয়ামা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মসূচিতে অংশ নিয়ে বক্তব্য রাখবেন।

জাপান ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উৎসবের আহ্বায়ক ইঞ্জিনিয়ার এ ইউ এম জোবাইর বলেন, জাপান আমাদের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী বন্ধু দেশ। দুই দেশের কূটনৈতিক বন্ধুত্বের ৫০ বছরকে স্মরণীয় করে রাখতে আমাদের এই আয়োজন।

জাপানে উচ্চশিক্ষার বিভিন্ন দিক নিয়ে সিএএএস ও নিপ্পন একাডেমির যৌথ আয়োজনে থাকছে সেমিনার। এই সেমিনারে মূল বক্তা হিসেবে জাপানে স্টাডি বিষয়ে বক্তব্য উপস্থাপন করবেন চট্টগ্রামে জাপানের সাবেক কনসুলার জেনারেল ও সিএএএস’র এডভাইজর মোহাম্মদ নুরুল ইসলাম।

জাপান-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ধারায় অন্য সেমিনারে মূল বক্তা হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেলিম উদ্দিন এবং জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন-জেট্রো’র বাংলাদেশ প্রতিনিধি ইউজি এন্ডো (আনন্দ) বিশেষ নিবন্ধ উপস্থাপন করবেন। উভয় সেমিনারে মডারেটর হিসেবে দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সিএএএস’র সহ-সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সালেহ জহুর।

এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পী ছাড়াও জাপানের দুইজন শিল্পী জাপানী, বাংলা ও চট্টগ্রামের আঞ্চলিক গান পরিবেশন করবেন। অন্যদিকে বয়স ভিত্তিক দুটি গ্রুপের চিত্রাঙ্কন প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকারীকে গোল্ড মেডেল, ২য় ও তৃতীয় স্থান অধিকারীকে ক্রেস্ট এবং সকল অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।