ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে এবার সড়ক অবরোধ প্রতিবাদকারীদের

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে আবারও আন্দোলনে নেমেছে রোগীরা। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে চমেক হাসপাতালের সামনে মূল সড়ক অবরোধ করে আন্দোলন করেন রোগীরা।

এ সময় সড়কের উভয় পাশে বহু গাড়ী আটকা পড়ে। এতে দুই পাশে যানজট লেগে যায়।

জানা যায়, এর আগেও রবিবার সকাল ১১টার দিকে হাসাতালের নিচ তলা কিডনি ডায়ালাইসিস সেন্টারের সামনে তারা আন্দোলন করেন। বেসরকারি প্রতিষ্ঠান সেন্ডর ডায়ালাইসিস সেন্টারটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে পরিচালনা করছে।

আন্দোলনকারীরা জানান, প্রতি মাসে একজন রোগীকে ৮ বার কিডনি ডায়ালাইসিস করতে হয়। এর মধ্যে দুইবার ২৭৯৫ টাকা করে পরিশোধ করলেও বাকি ৬ বার ৫১০ টাকা করে পরিশোধ করতে হয়। কিন্তু নতুন বছরের শুরুতে এসে দুইবারের পরিবর্তে তা চারবার করা হয়। তাও আবার ফি বাড়িয়ে ২৯৩৫ টাকা করা হয়েছে। আর বাকি চারবার ৫৩৫ টাকা করা হয়েছে। ফলে প্রতি রোগীর ডায়ালাইসিস ফি প্রায় দ্বিগুণ বেড়ে যায়।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, মন্ত্রণালয় থেকে দেওয়া নির্দেশনা অনুযায়ী সাড়ে ৬ হাজার জন ডায়ালাইসিস সুবিধা পাবে। তাছাড়া চুক্তিমতে প্রতিবছর ৫ শতাংশ বাড়ে। আমরা সরকারি নিয়মের বাইরে যাওয়ার সুযোগ নেই। তবে বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। আশা করছি, একটা সমাধান আসবে।

মন্তব্য নেওয়া বন্ধ।